ওমিক্রন ডেল্টার চেয়ে ৪ গুণ বেশি সংক্রামক: গবেষণা

0

একজন জাপানি বিজ্ঞানীর মতে, করোনাভাইরাসের নতুন স্ট্রেনটি ওমিক্রন ডেল্টা স্ট্রেনের চেয়ে ৪.২ গুণ বেশি সংক্রামক। তিনি বলেন যে তিনি দক্ষিণ আফ্রিকার গুতেং প্রদেশে (প্রথম ওমিক্রন সনাক্তকরণ সাইট) ২৬ নভেম্বর থেকে জিনোম ডেটা বিশ্লেষণ করে একটি গবেষণায় তথ্য পেয়েছেন। এবং এই তথ্যের সাথে, মনে হচ্ছে ওমিক্রনকে অত্যন্ত সংক্রামক বলে সন্দেহ করা হয়েছিল। গবেষণাপত্রটি এখনো কোনো পিয়ার রিভিউ জার্নালে প্রকাশিত হয়নি।

হিরোশি নিশিউরা কিয়োটো বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য ও পরিবেশ বিজ্ঞানের অধ্যাপক এবং জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা। তিনি সংক্রামক রোগের গাণিতিক মডেলিংয়েও বিশেষজ্ঞ।

বুধবার জাপানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের উপদেষ্টা পরিষদের সভায় তিনি এ মন্তব্য করেন। “ওমিক্রন অত্যন্ত সংক্রামক এবং প্রাকৃতিক এবং ইমিউনোকম্প্রোমাইজড অনাক্রম্যতা উভয়ই এড়াতে পারে।

এদিকে হিরোশি নিশিউরা গত জুলাইয়ে টোকিও অলিম্পিকের আগে ব-দ্বীপের ধরন বিশ্লেষণ করার জন্য একই পদ্ধতি ব্যবহার করে ওমিক্রনের ডেটা বিশ্লেষণ করেছেন। সেই গবেষণার পরে, তিনি ডেল্টা সংক্রমণের ক্ষমতা সম্পর্কেও ভবিষ্যদ্বাণী করেন। বিশ্ব দেখেছে ব-দ্বীপ কতটা সংক্রামক ছিল। ইউরোসারভেলেন্স মেডিকেল জার্নালে তার গবেষণা প্রকাশিত হয়েছে।

করোনার এই নতুন স্ট্রেন প্রবর্তনের পর থেকে, বিশ্বব্যাপী উদ্বেগ তৈরি হয়েছে যে এটি ডেল্টার চেয়েও বেশি বিশ্বকে ধ্বংস করতে পারে এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করেছে যে এটি বিশ্বকে একটি “ভয়াবহ পরিস্থিতির” দিকে নিয়ে যেতে পারে। . যাইহোক, দক্ষিণ আফ্রিকায় প্রাদুর্ভাব দেখা দেওয়ার পর থেকে সংক্রমণের সংখ্যা বেড়েছে, তবে দেশটির হাসপাতালগুলি রোগীদের উপচে পড়ছে।

মহামারী শুরু হওয়ার পর থেকে বিশ্ব স্বাস্থ্য সংস্থার উদ্বেগের পাঁচ প্রকারের মধ্যে ওমিক্রনকে সবচেয়ে বৈচিত্র্যময় বলে মনে করা হয়। বিশ্বজুড়ে শত শত বিজ্ঞানী এই নতুন প্রকৃতি বোঝার চেষ্টা করছেন।

এটি উল্লেখ করার মতো যে দুই সপ্তাহ আগে দক্ষিণ আফ্রিকায় প্রথম শনাক্ত হওয়ার পর থেকে, দেশটিতে সংক্রমণের সংখ্যা দ্রুত বেড়ে প্রায় ২০.০০০ হয়েছে। ব্লুমবার্গ ভ্যাকসিন ট্র্যাকারের মতে, দেশের মাত্র ২৬ শতাংশ লোককে ডবল ডক দিয়ে টিকা দেওয়া হয়েছে। তা সত্ত্বেও, ওমিক্রন শনাক্ত হওয়ার কয়েক সপ্তাহ আগে করোনা শনাক্তকরণের হার কম ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *