গাজায় সহিংসতা বন্ধের আহ্বান সৌদি বাদশাহর

0

অবরুদ্ধ গাজা উপত্যকায় সহিংসতা বন্ধের আহ্বান জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেওয়া এক ভাষণে তিনি এ আহ্বান জানান।

গত বছরের ৭ অক্টোবর অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে ইসরায়েলে হাজার হাজার রকেট নিক্ষেপ করে ফিলিস্তিনের মুক্তি আন্দোলনের সশস্ত্র সংগঠন হামাস। ইসরায়েলে ১,৪০০ জন নিহত হয়।

এরপর ইসরায়েলি বাহিনী গাজায় বছরের পর বছর ধরে চলমান সামরিক অভিযান জোরদার করে। ৩৩,০০০ এরও বেশি ফিলিস্তিনি প্রাণ হারিয়েছে এবং ৭২,০০০ এরও বেশি আহত হয়েছে। হতাহতদের অধিকাংশই বেসামরিক নাগরিক। এমন পরিস্থিতিতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির ডাক দেওয়া হচ্ছে।

সৌদি বাদশাহ উপত্যকায় দুর্ভিক্ষপীড়িত ফিলিস্তিনিদের ত্রাণ সরবরাহের জন্য একটি নিরাপদ করিডোর খোলার আহ্বান জানিয়েছেন। এর পাশাপাশি তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান, ফিলিস্তিনিরা কয়েক দশক ধরে স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র প্রতিষ্ঠার ন্যায্য দাবি মেনে নিতে।

ঈদুল ফিতর বিশ্বের কোটি কোটি মুসলমানের অন্যতম বড় ধর্মীয় উৎসব। ঈদ মানে খুশি, ঈদ মানে আনন্দ। সকালে নতুন জামা পড়া, নামাজ পড়া, বাড়িতে বাহারি খাবার খাওয়া। আত্মীয়স্বজনের সাথে আড্ডা। সবাই মিলে ঈদ হয়ে গেছে। কিন্তু ঈদ গাজার মুসলমানদের জন্য সেরকম নয়। এখানে আপনাকে প্রতি মুহূর্তে বেঁচে থাকার জন্য লড়াই করতে হবে। তাদের সুখ আজ বোমায় চুরমার হয়ে গেল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *