পিএইচডি গবেষণার ৯৮% নকল, ঢাবির শিক্ষকদের ডিগ্রি বাতিল

0

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সহযোগী অধ্যাপক আবুল কালাম লুৎফুল কবিরের পিএইচডি থিসিসের ৯৮ শতাংশ জাল করে ‘ডক্টরেট’ ডিগ্রি নেওয়ার অভিযোগে তার ডিগ্রি বাতিল করা হয়েছে। একই সঙ্গে তাকে সহযোগী অধ্যাপক থেকে সহকারী অধ্যাপক পদে পদোন্নতির সিদ্ধান্ত নেয় সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম (সিন্ডিকেট)। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর হিসেবেও দায়িত্ব পালন করেছেন।

মঙ্গলবার সন্ধ্যায় সিন্ডিকেটের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। আখতারুজ্জামানের সভাপতিত্বে সভায় উপাচার্য প্রফেসর ড.

একাধিক সিন্ডিকেট সদস্য বিষয়টি  নিশ্চিত করেছেন।

২০১৪ সালে, আবুল কালাম লুৎফুল কবির ‘বাংলাদেশে যক্ষ্মা এবং এইচআইভি সম্পর্ক এবং সহ-সংক্রমণ: জনস্বাস্থ্যের উপর তাদের প্রভাবের অনুসন্ধান’ শিরোনামের একটি নিবন্ধে কাজ শুরু করেন। এই গবেষণার জন্য তার তত্ত্বাবধায়ক ছিলেন ফার্মাসিউটিক্যাল টেকনোলজি বিভাগের অধ্যাপক আবু সারা শামসুর রউফ এবং সহ-তত্ত্বাবধায়ক ছিলেন বিভাগের সিনিয়র শিক্ষক অধ্যাপক এবি এম ফারুক।

কালাম লুৎফুল কবিরের বিরুদ্ধে অভিযোগ করা হয়, বারবার অনুরোধ করা সত্ত্বেও সহ-তত্ত্বাবধায়কদের কাছে আবেদনের কোনো অনুলিপি সরবরাহ করা হয়নি।

২৫ জানুয়ারী, ২০২০ তারিখে, শিক্ষকের গবেষণায় চুরির বিষয়ে মিডিয়ায় একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছিল। এরপর ফেব্রুয়ারিতে সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ও শিক্ষা কার্যক্রম থেকে অব্যাহতি পান তিনি। এছাড়া অভিযোগ তদন্তে সিন্ডিকেট কমিটি করেছে। এটি পরে ২৮ অক্টোবর ২০২১ সালে সাজা দেওয়ার জন্য একটি ট্রাইব্যুনাল গঠন করে।

সিন্ডিকেট সদস্য ও ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, পিএইচডি থিসিস জালিয়াতির অভিযোগ প্রমাণিত হওয়ায় সিন্ডিকেট সভায় লুৎফুল কবিরের ডিগ্রি ও পদোন্নতি বাতিলের সিদ্ধান্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *