আফগানদের কাছে ৭ উইকেটে হেরেছে বাংলাদেশ

0

হাল ছাড়া নয়। শেষের আগে হারা নয়। ফেরা সাকিবের মন্ত্রে অল্প রানেই লড়েছে বাংলাদেশ। কিন্তু লক্ষ্যে পৌঁছানো আফগানদের আটকানো সম্ভব হয়নি। শেষ পর্যন্ত নয় বল বাকি থাকতে ৭ উইকেটে বড় জয় তুলে নেয় আফগানিস্তান। প্রথম দল হিসেবে এশিয়া কাপের সুপার ফোরে।

শারজাহ ক্রিকেট স্টেডিয়ামের উইকেটে শুরুতেই ব্যাটিং সহকারী হিসেবে ব্যাট করেন অধিনায়ক সাকিব আল হাসান। কিন্তু দুবাই স্টেডিয়ামে দুই ম্যাচের টস জিতে পরে ব্যাট করে জিতেছে দলটি। প্রাথমিক ব্যাটিং ব্যর্থতা থেকে তাজা উইকেটে সিদ্ধান্ত ভালো হয়নি তা বুঝতে পারে বাংলাদেশ। ২৮ রানে হারিয়েছে ৪ উইকেট। একে একে ফিরে যান নাঈম শেখ (৬), এনামুল বিজয় (৫), সাকিব (১১) ও মুশফিকুর রহিম (১)।

এরপর পাঁচ রানে নামা আফিফ হোসেন ও ছয়ে নামা মাহমুদউল্লাহর মন্থর ব্যাটিংয়ে ২৫ রানের জুটি গড়েন। ১৫ বলে ১২ রান করে ফেরেন আফিফ। মাহমুদউল্লাহও সুবিধা করতে পারেননি। ‘কচ্ছপ পেস’ ব্যাটিং সার্কেলে আটকে যাওয়ার পর রশিদ খানের ২৭ বলে ২৫ রান করে আউট হন তিনি। মোসাদ্দেক হোসেন ৩১ বলে চারটি চার ও এক ছক্কায় ৪৮ রানের ইনিংস খেলেন। এছাড়া শেখ মেহেদী ১২ বলে ১৪ রান যোগ করেন।

জবাবে ধীরগতিতে শুরু করা আফগানরা ১৫ রানে হারায় রহমানুল্লাহ গুরবাজকে। মাহমুদউল্লাহ জীবন দেওয়ার পর সাকিবের বলে স্ট্যাম্পড হন তিনি। আরেক ওপেনার হজরতুল্লাহ জাজাই ২৬ বলে তিনটি চারের সাহায্যে ২৩ রান করেন। দলের রান তখন ৯.২ ওভারে ৪৫। ১৩তম ওভারের শেষ বলে ৮ রানে আউট হন মোহাম্মদ নবী। দলের রান ছিল ৬২।

শেষ ৭ ওভারে জয়ের জন্য আফগানিস্তানের দরকার ছিল ৬৬ রান। কাজটা সহজ ছিল না। কিন্তু পাঁচ রানে নামা নাজিবুল্লাহ জাদরান ঝড়ো ইনিংস খেলে মুহূর্তের মধ্যে রান করেন। তার সঙ্গে ছিলেন তরুণ আফগান ব্যাটসম্যান ইব্রাহিম জাদরান। নাজিবুল্লাহ ১৭ বলে ছয়টি ছক্কা ও এক চারে ৪৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। তিনি মুস্তাফিজ, শেখ মাহদি ও সাইফুদ্দিনকে আক্রমণ করেন। ইব্রাহিম ৪১ বলে চারটি চারের সাহায্যে ৪২ রানের অপরাজিত ইনিংস খেলেন।

আফগানিস্তানের হয়ে স্পিনার মুজিব উর ও রশিদ খান চার ওভারে যথাক্রমে ১৬ ও ২২ রান দিয়ে তিনটি করে উইকেট নেন। পেসার ফজল হক ফারুকী কোনো উইকেট না পেলেও ৪ ওভারে খরচ করেন মাত্র ২৫ রান। বাংলাদেশের পক্ষে সাকিব ৪ ওভারে ১৩ রান দিয়ে একটি উইকেট নেন। বাকি দুই উইকেট নেন মোসাদ্দেক ও সাইফুদ্দিন। শ্রীলঙ্কার বিপক্ষে ৮ উইকেটে জয়ের পর আফগানরা বাংলাদেশকে হারিয়ে সুপার ফোরে উঠেছে গ্রুপ সেরা হয়ে। বাংলাদেশ ও শ্রীলঙ্কার মধ্যে বিজয়ী দল এখন সুপার ফোরের টিকিট জিতবে। ম্যাচটি অনুষ্ঠিত হবে বৃহস্পতিবার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *