সংসদ বসেছে আজ, প্রথম দিনেই ডেপুটি স্পিকার নির্বাচন

0

একাদশ জাতীয় সংসদের ১৯তম অধিবেশন বসছে আজ রোববার। বিকাল ৫টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের প্রথম দিনের বৈঠক শুরু হবে। প্রথম দিনেই নতুন ডেপুটি স্পিকার নির্বাচনের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

আবদুল হামিদ ১১ আগস্ট এ অধিবেশন আহ্বান করেন। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে ডাকা এই অধিবেশনের মেয়াদ কম হওয়ার ইঙ্গিত দিয়েছেন সংসদ সচিবালয়ের কর্মকর্তারা। অধিবেশনের সমাপ্তি টানা হতে পারে বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর। বিকেল ৪টায় অধিবেশন শুরুর আগে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে অধিবেশনের মেয়াদ ও আলোচ্যসূচি চূড়ান্ত করার কথা রয়েছে।

দিনের কর্মসূচির শুরুতে প্রেসিডিয়াম মনোনয়ন। এরপর নতুন ডেপুটি স্পিকার নির্বাচন করবে সংসদ। এক্ষেত্রে একজন সদস্য নতুন ডেপুটি স্পিকারের নাম প্রস্তাব করবেন। তখন অন্য সদস্য তাকে সমর্থন করবেন। এরপর স্পিকার প্রস্তাবে ভোট দেবেন।

নিয়ম অনুযায়ী, স্পিকার বা ডেপুটি স্পিকারের পদ শূন্য হলে ওই সময়ে সংসদ অধিবেশন চললে সাত দিনের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে।

প্রয়াত ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া দীর্ঘদিন চিকিৎসাধীন থাকার পর গত ২২ জুলাই যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালে ইন্তেকাল করেন। তার মৃত্যুতে পদটি শূন্য হয়। সন্ধ্যা ৭টায় রাষ্ট্রপতি শপথ নেবেন নতুন ডেপুটি স্পিকার। আব্দুল হামিদ। সংসদ ভবনে রাষ্ট্রপতির কক্ষে এই শপথ নেওয়া হবে বলে বঙ্গভবন জানিয়েছে।

ডেপুটি স্পিকার নির্বাচনের পর শোক প্রস্তাব উত্থাপন করা হবে। প্রথা অনুযায়ী প্রয়াত ডেপুটি স্পিকারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে অধিবেশন মুলতবি করা হবে। এর আগে টেবিলে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হবে। অধিবেশনের উদ্বোধনী দিনে মন্ত্রিপরিষদ বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয় প্রশ্নোত্তর পর্বের কথা রয়েছে। এবং উত্তর সেশন।

সংসদ সচিবালয়ের আইন শাখার কর্মকর্তারা জানান, এই অধিবেশনে ইতিমধ্যে তিনটি সরকারি বিল পেশ করা হয়েছে। এর মধ্যে রয়েছে ইন্টারন্যাশনাল সেন্টার ফর লিবারেল স্টাডিজ বিল, পাবলিক সার্ভিস (অ্যামেন্ডমেন্ট) বিল এবং ইউনিভার্সাল পেনশন ম্যানেজমেন্ট বিল। এ ছাড়া কমিটিতে ছয়টি বিল পরীক্ষাধীন এবং আরও তিনটি বিল পাসের অপেক্ষায় রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *