স্কুল-কলেজে সাপ্তাহিক ছুটি ২ দিন

0

প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা প্রতিষ্ঠানে দুই দিনের জন্য সাপ্তাহিক ছুটি দেওয়া হচ্ছে। এই ছুটির বিষয় নতুন জাতীয় শিক্ষাক্রমের রূপরেখায় অন্তর্ভুক্ত করা হয়েছে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রূপরেখা অনুমোদন করেছেন।

এই নতুন শিক্ষাক্রমের বাস্তবায়ন শুরু হবে ২০২৩ সাল থেকে।

 শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় পাঠ্যক্রম বাস্তবায়নের আগেই সপ্তাহে দুই দিন ছুটির বিষয়টি চালু করতে পারে।

সংশোধিত পাঠ্যক্রমের রূপরেখায় দুই দিনের ছুটি প্রস্তাব করা হয়েছে। ১ সেপ্টেম্বর যখন প্রধানমন্ত্রীর কাছে নতুন পাঠক্রমের একটি রূপরেখা উপস্থাপন করা হয়, তখন তিনি এটি অনুমোদন করেন। একই দিনে শিক্ষামন্ত্রী দীপু মনি সংবাদ সম্মেলনে নতুন পাঠ্যক্রম সম্পর্কে বিভিন্ন তথ্য উপস্থাপন করেন।

শিক্ষামন্ত্রী বলেন, নতুন পাঠ্যক্রম ২০২২ সালে চালিত হবে। এর বাস্তবায়ন ২০২৩ সাল থেকে শুরু হবে। মাধ্যমিক স্তরের পাঠ্যক্রম ২০২৫ সালের মধ্যে সম্পন্ন হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণির পাঠ্যক্রম ২০২৬ এবং ২০২৭ সালে বাস্তবায়িত হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) মতে, ২০২০ সালে পাঠ্যক্রম সংশোধনের প্রস্তাবে বলা হয়েছিল যে ছুটি বাড়ানো হলেও শিক্ষার্থীদের শিক্ষাগত কার্যক্রম ক্ষতিগ্রস্ত হবে না। তাদের শেখার সময় কমবে না। আন্তর্জাতিক মান বজায় রাখার সময় এটি প্রস্তাবিত। এটাও বলা হয় যে এটি শিক্ষার্থীদের উপর শারীরিক ও মানসিক চাপ কমাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *