রাসেল আশা করেছিলেন আইনের ফাঁক গলে বের হয়ে যাবে।ই-কমার্স জালিয়াতি

0

একটি ভয় ছিল যে আইনি ব্যবস্থার মুখোমুখি হতে হবে – বিতর্কিত ই -কমার্স কোম্পানি ইভালির ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। রাসেল। যাইহোক, তিনি এটি সম্পর্কে বিশেষভাবে উদ্বিগ্ন ছিলেন না। বিপরীতে, তিনি আইনের ফাঁকফোকর বন্ধ করার ব্যাপারে বেশ আশাবাদী ছিলেন। পুলিশের তদন্তে জড়িত কর্মকর্তাদের সূত্র থেকে এই তথ্য জানা গেছে।

বিষয়টি ঘনিষ্ঠ একটি সূত্র দাবি করেছে যে ব্যবসাটি “কৌশলগতভাবে ভুল” কিন্তু রাসেলের ঘৃণ্য উদ্দেশ্যগুলির কারণে কোম্পানিটি একটি সংকটে পড়ে। যদিও তিনি পণ্যের জন্য অর্থ প্রদান করতে পারছেন না, তবে তিনি নতুন গ্রাহকদের কাছ থেকে টাকা নেওয়া বন্ধ করেননি। বিপরীতে, তিনি যতটা সম্ভব টাকা পাওয়ার চেষ্টা করেছিলেন। ভুক্তভোগী গ্রাহকের দ্বারা প্রতারণার ঘটনায় রাসেল ও তার স্ত্রী কোম্পানির চেয়ারম্যান শামীমা নাসরিনকে তিন দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করেছে পুলিশ। ঢাকা মহানগর পুলিশের গুলশান জোনের সহকারী কমিশনার নিউটন দাস বলেন, জিজ্ঞাসাবাদের সময় কিছু গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। যা যাচাই -বাছাই করা হচ্ছে। রিমান্ড শেষে মঙ্গলবার তাদের আদালতে হাজির করা হবে।

ভিকটিম আরিফ বাকের তাদের বিরুদ্ধে গুলশান থানায় একটি মামলা দায়ের করেছেন গভীর রাতে। পরদিন বিকেলে র‌্যাব তাদের মোহাম্মদপুরের বাসা থেকে গ্রেফতার করে। পরে সংবাদ সম্মেলনে জানানো হয় যে ইভালির ঋন প্রায় ১,০০০ কোটি টাকা। তবে, তাদের ব্যাংক হিসাবে মাত্র ৩ লাখ টাকা আছে।

তদন্তকারীরা জানান, গুলশান থানার মামলায় রাসেল ও শামীমাকে আলাদাভাবে জিজ্ঞাসাবাদ করা হয়। কিন্তু দুজনের জন্য প্রশ্ন একই ছিল। উত্তরে দুজন একই রকম তথ্য দিয়েছেন। তাদের মতে, গ্রাহকরা ইভালি থেকে ৭০০ কোটি টাকার বেশি পাবেন। এবং সরবরাহকারীরা আরও প্রায় ২৫০ কোটি টাকা পাবে। প্রতষ্ঠান পরিচালনা ও অন্যান্য বিষয় রাসেল দেখাশোনা করতেন। তার স্ত্রী সার্বিক কর্মকাণ্ডে উল্লেখযোগ্য ভূমিকা রাখতেন না।

তদন্ত কর্মকর্তারা গ্রাহকের কাছ থেকে নেওয়া অর্থ কোন খাতে ব্যবহার করা হয়েছে সে প্রশ্নের উত্তম উত্তর পাননি। দম্পতি বলেন, গ্রাহকের টাকা পণ্য কেনার জন্য ব্যবহার করা হয়েছে। সেক্ষেত্রে তারা বিশাল ঘাটতির কারণ ব্যাখ্যা করেনি। তবে জানা গেছে, সাভারে রাসেলের কোটি কোটি টাকার সম্পদ রয়েছে। শুরু থেকেই লোকসানকারী প্রতিষ্ঠান ইভালির বিভিন্ন খাতে ব্যয়ও ছিল অনেক বেশি। রাসেল ও শামীমা বেতন হিসেবে ১০ লাখ টাকা নিতেন। তিনি প্রতিষ্ঠানের প্রচার চালানোর জন্য গ্রাহকদের কাছ থেকে নেওয়া বিপুল পরিমাণ অর্থ ব্যয় করেছেন।

জিজ্ঞাসাবাদে রাসেলের দাবি, প্রতারণার প্রশ্নই ওঠে না; কিছু কৌশলগত ভুলের কারণে তিনি সমস্যায় পড়েন। এর মধ্যে বাণিজ্য মন্ত্রণালয়ের নেতিবাচক প্রতিবেদন এবং লকডাউন তার জন্য বড় বাধা হয়ে দাঁড়ায়।

এক পুলিশ কর্মকর্তা জানান, রাসেলকে এক পর্যায়ে আইনি পদক্ষেপের মুখোমুখি হতে হয়। যাইহোক, তার একটা ধারণা ছিল যে কিছু ঝামেলা হলেও শেষ পর্যন্ত তার কিছুই হবে না। এই ধরনের ক্ষেত্রে কোন শাস্তি হওয়া উচিত নয়। তা ছাড়া, তিনি কৌশলগতভাবে সমস্ত দিক পরিচালনা করবেন এবং আইনের শূন্যস্থান পূরণ করেই বেরিয়ে আসবেন। আর্থিক দায় এড়াতে তিনি কোম্পানিকে দেউলিয়া ঘোষণা করা সহ বেশ কয়েকটি বিকল্প বিবেচনা করেছিলেন।

তদন্তকারী সূত্র জানায়, কোম্পানির গ্রাহক এবং সরবরাহকারীদের একটি তালিকা ইভালির সার্ভার থেকে সংগ্রহ করা হয়েছে। তবে কি পরিমাণ অর্থ লেনদেন হয়েছে তা এখনো জানা যায়নি। সেই হিসাব পাওয়ার পর অন্যান্য উৎস থেকে প্রাপ্ত আর্থিক লেনদেনের হিসাব তুলনা করা হবে।

পুলিশ জানায়, গুলশান থানার মামলায় রাসেল-শামীমা দম্পতিকে রিমান্ডে নেওয়ার কোনো পরিকল্পনা নেই। তবে তাদের বিরুদ্ধে রাজধানীর ধানমন্ডি থানায় একটি মামলা রয়েছে। সেক্ষেত্রে তারা সাত দিনের রিমান্ডের আবেদন করেছেন। আজ সেই আপিলের শুনানি হতে পারে।

এর আগে শুক্রবার ইভালিকে পণ্য সরবরাহকারী কামরুল ইসলাম চাকদার ধানমন্ডি থানায় মামলা দায়ের করেন। বিবৃতিতে তিনি ৩৫ লাখ ৬৫ হাজার ৫৪২ টাকা আত্মসাতের অভিযোগ করেছেন। এই মামলায় মোট ২০ জনকে আসামি করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *