২০,০০০ কিন্ডারগার্টেন বন্ধ হয়ে গেছে।শিক্ষার্থী পাচ্ছে না বাকীগুলো।

0

‘আশার আলো বিদ্যানিকেতন’ – মিরপুরের রূপনগর থানার ইস্টার্ন হাউজিং -এর এল -ব্লকের এই স্কুলটি গত বছরের মার্চেও ছাত্র -ছাত্রীদের দ্বারা পূর্ণ ছিল। সেখানে ১০ জন শিক্ষক ছিলেন। এই কিন্ডারগার্টেন স্কুলটি  ২০১৮ সালে চালু করেছিলেন মো.জাকির হোসেন। তিনি ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক ও প্রধান শিক্ষক। করোনা মহামারীর কারণে দেড় বছর বন্ধ থাকার পর, সরকার ১২ সেপ্টেম্বর স্কুল-কলেজ পুনরায় চালু করে, কিন্তু প্রতিষ্ঠানটি আর খোলেনি।

সম্প্রতি ঘটনাস্থলে গিয়ে বিদ্যালয়ের অস্তিত্ব পাওয়া যায়নি। ভাড়া বকেয়া থাকার কারণে বাড়িওয়ালা বাসাটি নতুন করে ভাড়া দিয়েছে। পরিচালক জাকির হোসেনের সব আশা ফুরিয়ে গেছে। রবিবার বিকেলে  তার সঙ্গে  মোবাইল ফোনে কথা বললে তিনি জানান, মহামারীর কারণে আর্থিক সংকটের কারণে তিনি দুর্বিষহ জীবন যাপন করছেন। একপর্যায়ে তিনি তার ভাড়া বাসা ছেড়ে দিতে বাধ্য হন এবং বরিশালের বানারীপাড়ায় তার গ্রামের বাড়িতে আশ্রয় নেন। ভাবছি জীবিকা নির্বাহের জন্য কি করতে হবে! জাকির হোসেনের আশার আলো বিদ্যানিকেতনের মতো সারা দেশে কমপক্ষে ২০,০০০ কিন্ডারগার্টেন স্কুল বন্ধ হয়ে গেছে। এসব স্কুলের সঙ্গে যুক্ত লাখ লাখ শিক্ষক এখন বেকার।

কিন্ডারগার্টেন স্কুলগুলি সাধারণত পঞ্চম শ্রেণী পর্যন্ত পড়ায়। এখানে চার বছর বা তার বেশি বয়সের শিক্ষার্থীদের খেলার গ্রুপ থেকে ভর্তি করা হয়। প্রথম শ্রেণিতে যাওয়ার আগে এই শিক্ষার্থীদের নার্সারি এবং কেজি নামে আরও দুটি ক্লাসের মধ্য দিয়ে যেতে হয়। কিছু প্রতিষ্ঠানে প্রি-ক্যাডেট এবং স্কুল-কলেজের নাম অষ্টম শ্রেণি বা এসএসসি পর্যন্ত যোগ করা হয়। ঘটনাস্থলে দেখা গেছে, রাজধানীতে অনেকগুলো বন্ধ কিন্ডারগার্টেন পাওয়া গেছে।

দেখা গেছে, রাজধানীর গুলশান এলাকার কালাচাঁদপুর পশ্চিমপাড়ার ‘লন্ডন ইন্টারন্যাশনাল একাডেমি’ বন্ধ হয়ে গেছে। প্রতিষ্ঠানের পরিচালক ও প্রধান শিক্ষক। সাইফুল ইসলাম বলেন, করোনার  দেড় বছরে অনেক ক্ষতি হয়েছে। আর পারছিলাম না। শিক্ষার্থীরা বিভিন্ন জায়গায় চলে গেছে। আমি স্কুল বন্ধ করে দিয়েছি। আমরা যদি মূলধন বাড়াতে পারি, আমরা দেখব আগামী বছর কিছু করা যায় কিনা।

মোহাম্মদপুরের নবীনগর হাউজিং এলাকার ফুলকুন্ডি কিন্ডারগার্টেন অ্যান্ড হাইস্কুলের প্রতিষ্ঠাতা তাকবীর আহমেদ গত বছর বিক্রির বিজ্ঞাপন দিয়ে আলোচনায় আসেন। তিনি বলেন, তিনি স্কুল খুলেছেন কিন্তু চালাতে পারছেন না। তাই খুলেও কোনো স্বস্তি নেই। বর্তমানে ২৫০ জন শিক্ষার্থীর এই প্রতিষ্ঠানে ১০০ জন ছাত্রও আসছে না। জানা গেছে, তিনি পরিবার নিয়ে গ্রামে গেছেন। দরিদ্র পরিবারের শিক্ষার্থীরা আর স্কুলে যেতে চায় না। কিন্ডারগার্টেন স্কুলগুলি শুধুমাত্র টিউশন ফি নির্ভর করে। ছাত্ররা না এলে আমি কিভাবে স্কুল চালাব?

রাজধানীর আদাবর এলাকার ৫ নম্বর বায়তুল আমান হাউজিং -এ অবস্থিত সামিট স্কুল অ্যান্ড কলেজও সম্পূর্ণভাবে বন্ধ হয়ে গেছে। প্রতিষ্ঠানের পরিচালক হেলাল উদ্দিন এখন টিউশনি করছেন। পরিবারের সদস্যদের মাগুরা জেলার মোহাম্মদপুরে তাদের গ্রামের বাড়িতে পাঠানো হয়েছে।

হেলাল উদ্দিন বলেন, করোনার আগে তার প্রতিষ্ঠানে প্রায় ৩৫০ শিক্ষার্থী ছিল। যখন করোনা শুরু হয়, তখন থেকে আয় কমে যায়, তারা টিউশন ফি দেওয়া বন্ধ করে দিয়েছিল। বিশাল ভাড়ার বকেয়া কারণে তিনি ২৫ জুন বাসা ছেড়ে চলে যেতে বাধ্য হন। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, তার প্রতিষ্ঠানের ১০ জন শিক্ষক এবং তিনজন কর্মী এখন বেকার। তারাও হতাশার সাগরে ডুবে আছে। এভাবে আরো অনেক শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *