জাতিসংঘের সাবেক এই প্রসিকিউটর পুতিনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন

0

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে গ্রেপ্তারের দাবি জানিয়েছেন জাতিসংঘের যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালের সাবেক প্রধান প্রসিকিউটর।

সুইজারল্যান্ডের সাবেক প্রধান প্রসিকিউটর কার্লা দেল পন্টে বলেছেন, পুতিন ও অন্যান্য সিনিয়র রুশ কর্মকর্তাদের বিরুদ্ধে আন্তর্জাতিক গ্রেপ্তারি পরোয়ানা জারি করা উচিত। শনিবার এ খবর প্রকাশ করা হয়।

তিনি ফরাসি ভাষার সুইস পত্রিকা লে টেম্পকে বলেছেন যে পুতিন একজন যুদ্ধাপরাধী।

দেল পন্টে রুয়ান্ডা এবং প্রাক্তন যুগোস্লাভিয়ার জন্য জাতিসংঘের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান পরামর্শদাতা হিসাবে কাজ করেছেন।

ইউক্রেনে যুদ্ধাপরাধের সম্ভাবনা নিয়ে তদন্ত শুরু হয় গত মাসে রাশিয়া বেসামরিক মানুষের ওপর বোমা হামলা চালাচ্ছে এমন অভিযোগের পর। আন্তর্জাতিক অপরাধ আদালতের (আইসিসি) যুক্তরাজ্যের প্রধান প্রসিকিউটর করিম খান বলেছেন, গণহত্যা, মানবতাবিরোধী অপরাধ এবং যুদ্ধাপরাধের প্রমাণ সংগ্রহ করা হয়েছে।

রাশিয়ার ক্ষেত্রে অবশ্য আইসিসির ব্যবহারিক সীমাবদ্ধতা রয়েছে। কারণ রাশিয়া এই আদালতের সদস্য নয়। তাই দেশটি তার কোনো নাগরিককে বিদেশে বিচারের মুখোমুখি হতে দেবে না।

মাসের শুরুতে, মার্কিন রাষ্ট্রপতি পুতিনকে “যুদ্ধাপরাধী” বলার পরে ক্রেমলিন বিডেনের মন্তব্যকে “অক্ষমনীয়” বলে অভিহিত করেছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *