শ্রীলঙ্কায় ৩৬ ঘণ্টার কারফিউ, বন্ধ ফেসবুক-টুইটার

0

শ্রীলঙ্কায় খাদ্য ও জ্বালানি সংকট নিয়ে বিক্ষোভ দমন করতে শনিবার সন্ধ্যায় সরকার ৩৬ ঘণ্টার কারফিউ জারি করেছে। সেই সঙ্গে বন্ধ হয়ে গেছে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রামের মতো সামাজিক যোগাযোগ মাধ্যম।

হোয়াটসঅ্যাপও ডাউন দেখাচ্ছে। এ বিষয়ে মোবাইল ফোন ব্যবহারকারীদের প্রাপ্ত বার্তায় বলা হয়েছে, ‘টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের নির্দেশনা অনুযায়ী’ এই সিদ্ধান্ত।

শুক্রবার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে জরুরি অবস্থা ঘোষণা করেন এবং সেনা তলব করেন। তার আগেও গত বৃহস্পতিবার থেকে রাজধানী কলম্বোতে সান্ধ্য আইন কার্যকর হয়েছে। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে কর্তৃপক্ষের লিখিত অনুমতি ছাড়া রাস্তা, পার্ক, ট্রেন বা সমুদ্র সৈকত ব্যবহার নিষিদ্ধ করেছেন।

গ্রেফতারি পরোয়ানা ছাড়াই যেকোনো সন্দেহভাজনকে গ্রেপ্তার করার ক্ষমতা আইন প্রয়োগকারী সংস্থাকে দেওয়া হয়েছে।

প্রেসিডেন্টর ব্যক্তিগত বাসভবনের চারপাশে গাড়িতে আগুন সহ ব্যাপক সহিংসতার দুই দিন পরে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। সহিংসতার ঘটনায় গত শুক্রবার মোট ৫৩ জন বিক্ষোভকারীকে গ্রেপ্তার করা হয়েছে। স্থানীয় গণমাধ্যমে বলা হয়েছে, পাঁচজন ফটোসাংবাদিককে আটক করে থানায় নিয়ে গিয়ে তাদের ওপর নির্যাতন চালানো হয়।

প্রসঙ্গত, বিপুল বৈদেশিক ঋণ এবং কোভিড মহামারীর কারণে পর্যটনের পতনের কারণে শ্রীলঙ্কার বৈদেশিক মুদ্রার তীব্র প্রয়োজন। বড় ধরনের অর্থনৈতিক সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে দেশ। জ্বালানি আমদানির জন্য অর্থের অভাবে বড় ধরনের বিদ্যুৎ সংকট দেখা দিয়েছে। দিনের বেশির ভাগ সময়ই বিদ্যুৎ থাকে না। জ্বালানি ছাড়াও খাদ্য ও ওষুধের সংকট ছিল। ফলে জনমনে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *