একই সঙ্গে শ্রীলঙ্কার ২৬ মন্ত্রী পদত্যাগ করলেন

0

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কায় অর্থনৈতিক সংকটের পরিপ্রেক্ষিতে ২৬ জন মন্ত্রী একযোগে পদত্যাগ করেছেন। প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে ছাড়াও মন্ত্রিসভার ২৬ সদস্য রবিবার রাতে এক বৈঠকের পর তাদের পদত্যাগপত্র জমা দিয়েছেন।

শ্রীলঙ্কার শিক্ষামন্ত্রী দীনেশ গুণবর্ধন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপাকসে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসে তারা পদত্যাগ না করলেও প্রধানমন্ত্রীর ছেলে নমাল রাজাপাকসে পদত্যাগ করেছেন। একটি টুইট বার্তায় তিনি বলেন, তিনি আশা করেন এটি প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীকে জনগণ ও সরকারের জন্য স্থিতিশীলতা প্রতিষ্ঠার সিদ্ধান্ত নিতে সাহায্য করবে।

এদিকে, সরকারবিরোধী বিক্ষোভ দমনে শ্রীলঙ্কার সেনারা রাস্তায় নেমেছে। বিক্ষোভকারীরা সরকার কর্তৃক আরোপিত ৩৬ ঘন্টার কারফিউ উপেক্ষা করে বিক্ষোভ করেছে।বিক্ষোভ দমনে সরকার সোশ্যাল মিডিয়াও বন্ধ করে দিয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশটি বর্তমানে তীব্র খাদ্য, জ্বালানি ও অন্যান্য পণ্য সংকটের সম্মুখীন। রেকর্ড মুদ্রাস্ফীতি এবং বিদ্যুৎ বিভ্রাটের সাথে। ১৯৪৮  সালে ব্রিটিশদের কাছ থেকে স্বাধীনতা লাভের পর দেশটি এর আগে কখনো এমন সংকটের সম্মুখীন হয়নি।

বৃহস্পতিবার দেশটির রাজধানী কলম্বোতে প্রেসিডেন্ট এর বাসভবনের সামনে বিক্ষোভ শুরু হয়, এই দাবিতে যে সরকার সংকট মোকাবেলায় ব্যর্থ হয়েছে। পরের দিন, বিক্ষোভ থামাতে প্রেসিডেন্ট  গোটাবায়া রাজাপাকসে জরুরি অবস্থা ঘোষণা করেন। পরে শনিবার, সরকার দেশব্যাপী ৩৬ ঘন্টার কারফিউ জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *