কমিউনিটি ব্যাংকের সাথে সমন্বিত লেনদেন উন্নয়ন সেবা চালু

0

বিকাশের সমন্বিত লেনদেন সেবা চালু করা হয়েছে কমিউনিটি ব্যাংকে। পুলিশ বাহিনীর সদস্যসহ কমিউনিটি ব্যাংকের সকল গ্রাহক এখন তাত্ক্ষণিক বিকাশ অ্যাকাউন্টে টাকা আনতে পারবেন। একইভাবে, বিকাশ থেকে কমিউনিটি ব্যাংক অ্যাকাউন্টে টাকা জমা করা যাবে।

কমিউনিটি ব্যাংকের গ্রাহকরা এখন বিকাশ অ্যাপের মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকে দিনে ২৪ ঘন্টা, বছরে ৩৬৫ দিন লেনদেন করতে পারবেন। দৈনন্দিন ব্যাংকিং চাহিদা পূরণের জন্য এখন ব্যাংক শাখায় যাওয়ার কোন বাধ্যবাধকতা নেই। এছাড়া, সাড়ে পাঁচ কোটি বিকাশ গ্রাহক সারা দেশে ছড়িয়ে থাকা কমিউনিটি ব্যাংকের ১৬৫ এটিএম বুথ থেকে ১.৪৯ শতাংশ হারে ক্যাশ আউট সেবা নিতে পারবেন।

শনিবার রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ ব্যাংক কল্যাণ ট্রাস্টের বাণিজ্যিক ব্যাংক কমিউনিটি ব্যাংক এবং দেশের বৃহত্তম মোবাইল ব্যাংকিং সেবা সংস্থা বিকাশের যৌথ সেবার উদ্বোধন করা হয়। বেনজীর আহমেদ। কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মসুল হক চৌধুরী এবং বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই সেবা পেতে গ্রাহকদের প্রথমে বিকাশ অ্যাপ থেকে কমিউনিটি ব্যাংক অ্যাকাউন্টের মধ্যে একটি সংযোগ স্থাপন করতে হবে। এই ক্ষেত্রে, উভয় অ্যাকাউন্টের KYC তথ্য একই হওয়া উচিত। একবার লিঙ্কটি প্রতিষ্ঠিত হলে, বিকাশ অ্যাপের ‘অ্যাড মানি’ বিকল্পের মাধ্যমে কমিউনিটি ব্যাংক অ্যাকাউন্ট থেকে বিকাশ অ্যাকাউন্টে সহজেই টাকা তোলা যাবে। এছাড়া গ্রাহকরা কমিউনিটি ব্যাংকের অ্যাপ ‘কমিউনিটি ক্যাশ’ থেকে বিকাশ অ্যাকাউন্টে ‘অ্যাড মানি’ করতে পারবেন। কমিউনিটি ক্যাশ অ্যাপে সুবিধাভোগী হিসাবে আপনার নিজের বা প্রিয়জনের নাম্বার যোগ করে এই বিজ্ঞাপনের অর্থ সেবা নেওয়ার সুযোগ থাকবে।

আবার ব্যাংকে না গিয়ে, গ্রাহকরা বিভিন্ন সার্ভিস ডেভেলপমেন্ট অ্যাপের ‘ট্রান্সফার মানি’ এর মাধ্যমে কমিউনিটি ব্যাংকের অ্যাকাউন্ট, ডিপিএস, ঋণের কিস্তি ইত্যাদিতে টাকা জমা দিতে পারেন, যাইহোক, বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত ‘লেনদেনের সীমা’ অ্যাড মানি এবং ট্রান্সফার মানি উভয়ের জন্য প্রযোজ্য হবে।

আইজিপি বলেন, প্রধানমন্ত্রী দুই বছর আগে কমিউনিটি ব্যাংক উদ্বোধন করেছিলেন। আমরা পুলিশের ব্যাংক করতে চাইনি। আমরা মানুষের জন্য ব্যাংকিং করেছি। কারণ, পুলিশ সমাজের জন্য, মানুষের জন্য কাজ করে। কমিউনিটি ব্যাংক দুই বছরে অনেক দূর এগিয়েছে। ভবিষ্যতে এর গতি আরও বেগবান হবে, সন্দেহ নেই।

কমিউনিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মসিউল হক চৌধুরী বলেন, “আমরা চালু হওয়ার মাত্র দুই বছরে পুলিশ কর্মীসহ বিপুল সংখ্যক গ্রাহকদের নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা নিশ্চিত করার জন্য সব আধুনিক প্রযুক্তি ভিত্তিক সেবা যোগ করেছি। উন্নয়নের সাথে এই দ্বিমুখী লেনদেন আমাদের গ্রাহকদের আরও বৈচিত্র্যময় এবং সৃজনশীল সেবা গ্রহণের সুযোগ দিয়েছে।

বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, “দেশের বিভিন্ন স্থানে পুলিশ সদস্যরা আমাদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রতিনিয়ত কাজ করে যাচ্ছেন।” কমিউনিটি ব্যাংকের সাথে আমাদের যৌথ সেবা তাদের দৈনন্দিন চাহিদা সহ যেকোনো জরুরী আর্থিক লেনদেনকে সহজতর করবে এবং দূর থেকে পরিবার এবং আত্মীয়দের পাশে থাকার সুযোগ পাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *