৭৭৯ মেগাওয়াটের ৫ বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন

0

৭৭৯ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনে সক্ষম পাঁচটি বিদ্যুৎকেন্দ্র উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি রবিবার সকাল ১০ টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন করেন।

হবিগঞ্জে জুলদায় বিবিয়ানা-৩-৪০০ মেগাওয়াট সম্মিলিত চক্র বিদ্যুৎ কেন্দ্র, চট্টগ্রাম ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র ইউনিট -২, নারায়ণগঞ্জে মেঘনাঘাট ১০৪ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র, বাগেরহাটে মধুমতি ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র এবং ১০০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র রয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বিদ্যুৎ ভবনের বিজয় হল থেকে প্রধানমন্ত্রীর বিদ্যুৎ ও জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-এলাহী চৌধুরী বীর বিক্রম, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ওয়াসেকা আয়শা খান, জ্বালানি বিভাগের সিনিয়র সচিব ড. আনিসুর রহমান, বিদ্যুৎ সচিব। হাবিবুর রহমান এবং বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব গণভবন থেকে আহমেদ কায়কাউস উপস্থিত ছিলেন।

বিদ্যুৎ মন্ত্রণালয়ের মতে, ২০০৯ সালে কাজ শুরুর পর থেকে সরকার সফলভাবে ১১৯ টি বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে যা ২০,২৯৩ মেগাওয়াট উৎপাদনে সক্ষম। প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বাধীন সরকার ২০২১ সালের মধ্যে ২৪,০০০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল। তবে, লক্ষ্যমাত্রার চেয়ে ইতোমধ্যেই বেশি বিদ্যুৎ উৎপাদন করা হয়েছে। বিদ্যুৎ উৎপাদন ২৫,২৩৫ মেগাওয়াটে পৌঁছেছে – যা ২০০৯ সালে ছিল ৪,৯৪২ মেগাওয়াট ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *