মুন্সিগঞ্জ।আলু নিয়ে কৃষকেরা দিশেহারা

0

দাম কমার কারণে মুন্সিগঞ্জের ৭৪টি কোল্ড স্টোরেজে সংরক্ষিত সাড়ে ৩ লাখ টন আলু নিয়ে কৃষক ও মধ্যস্বত্বভোগীরা দিশেহারা হয়েগেছেন। উৎপাদন খরচ প্রতি কেজি ১৮ টাকা হলেও আগস্টে আলুর দাম প্রতি কেজি ১০ থেকে ১১ টাকা। এতে বস্তাপ্রতি ৩৫০ টাকা লোকসান হচ্ছে তাদের।

এই অবস্থায় কৃষক ও ব্যবসায়ীদের লোকসান কমাতে কোল্ড স্টোরেজ অ্যাসোসিয়েশন জুলাই মাসে কৃষি ও খাদ্য মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে। চিঠিতে রফতানিসহ দেশে আলুর বহুমুখী ব্যবহারের ব্যবস্থা নেওয়ার আহ্বান জানানো হয়েছে। তবে এখন পর্যন্ত সরকারের পক্ষ থেকে কোনো উদ্যোগ নেওয়া হয়নি বলে সূত্র জানিয়েছে।

গবেষণা অনুসারে, ৩৯ জেলায় এই বছর ৫০০ হেক্টর জমিতে ১৫ লাখ টন আলু উৎপাদিত হয়েছিল। জেলার ৭৪টি কোল্ড স্টোরেজে টি পাঁচ লাখ ৪০ হাজার টন আলু সংরক্ষণ করা হয়েছে। এর মধ্যে বীজ আলুর পরিমাণ ৮৪ হাজার টন। মাত্র এক লাখ টন বিক্রি হয়েছে। ফলে বর্তমানে তিন লাখ ৫৬ হাজার টন অবিক্রিত আলু রয়েছে।

আলু ব্যবসায়ী সিদ্দিক বেপারী জানান, উৎপাদন ও কোল্ড স্টোরেজ ভাড়া সহ বস্তাপ্রতি খরচ সর্বনিম্ন ১৩০০টাকা। এখন প্রতিবস্তা আলুর দাম ৫৫০ থেকে ৬০০ টাকা। সে হিসেবে, বস্তাপ্রতি ক্ষতি কমপক্ষে ৭০০ টাকা।

মুন্সিগঞ্জ কৃষি সম্প্রসারণ বিভাগের কর্মকর্তা আল মামুন বলেন, যেসব কৃষক জমি থেকে উপড়ে ফেলার পর আলু বিক্রি করেছেন তারা লাভবান হয়েছেন। যেসব কৃষক ও ব্যবসায়ীরা আলু কোল্ড স্টোরেজে  রেখেছেন তারা বস্তাপ্রতি  প্রায় ৪০০ টাকা লোকসানের কবলে পড়েছেন। চাহিদার তুলনায় উৎপাদন বেশি হওয়ায় এই পরিস্থিতি দেখা দিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *