নতুন জুতা পরলেই পায়ে ফোসকা ? কি করবেন

0

নতুন জুতা পরে হাঁটলে প্রায়ই পায়ের গোড়ালির পেছনে বা পায়ের বুড়ো আঙুলের নিচে ফোসকা পড়ে। একবার ফোস্কা দেখা দিলে পরবর্তী কয়েকদিন হাঁটাচলা করা কঠিন হয়ে পড়ে।

এ ধরনের সমস্যা কমাতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন।

১. ঘৃতকুমারী ফোস্কা নিরাময়ে খুব কার্যকরী। অ্যালোভেরার অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য ক্ষতের ফোলাভাব এবং প্রদাহ কমাতে সাহায্য করে। ফোসকা শুকাতে অ্যালোভেরা জেল লাগান। জেল শুকিয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে তিনবার লাগালে অনেক আরাম পাবেন।

২. গ্রিন টি-তে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভালো উৎস। একটি টি ব্যাগ গরম পানিতে বেকিং সোডা দিয়ে ডুবিয়ে রাখুন। তারপর ব্যাগ ঠান্ডা হতে দিন। টি ব্যাগটা নিয়ে ফসকার জায়গায় কিছুক্ষণ রেখে দিন। বেকিং সোডার অ্যান্টিসেপটিক বৈশিষ্ট্য সংক্রমণ প্রতিরোধে সাহায্য করে। এই প্রক্রিয়াটি দিনে দুই থেকে তিনবার করলে উপকার পাওয়া যাবে।

৩. ফোস্কা সারাতে আপেল সিডার ভিনেগারও ব্যবহার করতে পারেন। এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য প্রদাহ এবং ব্যথা কমাতে সাহায্য করে। এটি সংক্রমণের বিস্তার রোধ করে। আপেল সিডার ভিনেগারে একটি তুলোর বল ভিজিয়ে ক্ষতস্থানে হালকাভাবে চেপে কিছুক্ষণ ধরে রাখুন। এই প্রক্রিয়া সামান্য জ্বালা হতে পারে। কিন্তু এটি ফোস্কা সারাতে বেশ উপকারী।

৪. ক্ষতস্থানে নারকেল তেলও লাগাতে পারেন। নারকেল তেল এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। টিস্যু মেরামত করার পাশাপাশি নারকেল তেল ক্ষত দ্রুত সারাতেও সাহায্য করে। পেট্রোলিয়াম জেলিও লাগাতে পারেন। দিনে দুবার ১৫ মিনিটের জন্য হালকা গরম পানিতে আপনার পা ভিজিয়ে রাখুন। ভালো করে মুছে শুকিয়ে নিন। তারপর ক্ষতস্থানে পেট্রোলিয়াম জেলি বা নারকেল তেল লাগান। উষ্ণ গরম পানি ব্যথা এবং সংক্রমণ উপশমে বেশ উপকারী।

৫. ফসকার ব্যথা কমাতে লবণ ব্যবহার করতে পারেন। হালকা গরম পানিতে এক চা চামচ লবণ মিশিয়ে নিন। এইবার সেই পানি দিয়ে ফসকার জাগায় সেঁক দিন। এভাবে ফসকার ব্যথা ও ফোলা কমে যাবে। ক্ষত দ্রুত নিরাময় হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *