কলাবাগানের ১৬ একর সরকারি জমি দখলমুক্ত করা হচ্ছে

0

রাজধানীর কলাবাগানে ৭০ বছর ধরে বিভিন্ন ব্যক্তিকে বরাদ্দ দেওয়া ১৬ একর জমি অবমুক্ত করার উদ্যোগ নিয়েছে ভূমি মন্ত্রণালয়। বুধবার ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বিষয়টি সমাধান করে জমি অবমুক্ত করার নির্দেশ দেন।

বুধবার ধানমন্ডি মৌজায় জমি অধিগ্রহণ সমস্যা সমাধানে ভূমি মন্ত্রণালয়ের সভাকক্ষে এক আন্তঃমন্ত্রণালয় সভায় মন্ত্রী এ নির্দেশনা দেন।

ভূমি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কলাবাগান এলাকায় দুই ভাগে ওই পরিমাণ জমি উদ্ধারের প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। এক জায়গায় ১৪ একর এবং অন্য জায়গায় ২ একর ৮৬ শতাংশ জমি রয়েছে। অধিগ্রহণের জন্য নির্দেশিত জমি ব্যক্তির নামে রেকর্ড করা হয়। অধিগ্রহণের জন্য সরকারি আদেশ সত্ত্বেও জমিগুলো আগের মালিকের দখলে রয়েছে।

ভূমি মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, সরকারি কর্মচারীদের বাড়ি নির্মাণের জন্য ১৯৪৮-৪৯ সালে গণপূর্ত বিভাগের (তৎকালীন সিএনডিবি) অনুকূলে রাজধানীর ধানমন্ডিসহ ছয়টি মৌজায় মোট ৪৬২.৮৪ একর জমি অধিগ্রহণ করা হয়েছিল। ১৯৫৩ সালের ৮ জানুয়ারি গেজেট প্রকাশের সাথে সাথে অধিগ্রহণটি চূড়ান্ত হয়। একই সময়ে জমির দলিলও হস্তান্তর করা হয়।

ধানমন্ডি মৌজার সিএস ৬৭ দাগে অধিগ্রহণ করা ১৬.৮৭ একর জমির মধ্যে সম্ভাব্য কোম্পানিটি কোনো সময় ১৬.০৬ একর জমি দখল করেনি। দীর্ঘদিন ধরে ওয়ারিশ বা অন্যান্য সূত্রে জমিতে বহুতল আবাসিক ও বাণিজ্যিক ভবন নির্মাণ করে জমির আগের মালিকরা দখল করে আসছে। ১৯৬৮ সালে সরকার জমির মালিকদের উচ্ছেদের নোটিশ দিলে সরকারের উচ্ছেদের আদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের রায় পান জমির মালিকরা।

এর মধ্যে সিএস, এসএ, আরএস ও মেট্রোপলিটন জরিপে ব্যক্তিগত নামে ১৪ একর এবং সিটি জরিপে গণপূর্ত বিভাগের নামে ২ দশমিক ৭৫৪ একর জমি রেকর্ড করা হয়েছে। তবে এ জমির কিছু অংশ ব্যক্তি মালিকানাধীন এবং কিছু অংশ গণপূর্ত বিভাগের দখলে রয়েছে। এ কারণে গত ৭০ বছর ধরে জমির মালিকরা এ জমির খাজনা প্রত্যাখ্যান বা হস্তান্তর করতে পারছেন না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *