চতুর্থ ধাপে ৮৩৬টি ইউপিতে ভোটগ্রহণ চলছে

0

দেশের বিভিন্ন স্থানে সহিংসতা ও সংঘর্ষের আশঙ্কার মধ্যে ৮৩৬ টি ইউনিয়ন পরিষদে (ইউপি) চতুর্থ ধাপের ভোটগ্রহণ শুরু হয়েছে। রোববার সকাল ৮টায় কেন্দ্রে ভোটগ্রহণ শুরু হয়। শীত উপেক্ষা করে ভোটাররাও সকাল থেকেই কেন্দ্রে হাজির হন। অনুষ্ঠান চলবে বিকাল ৪টা পর্যন্ত। এ পর্যায়ে ৭৯৮ ইউপিতে ব্যালট পেপার এবং ৩৮ টি ইউপিতে ইভিএমে ভোটগ্রহণ চলছে।

সুষ্ঠু ভোটের সব আয়োজন সম্পন্ন হয়েছে বলে আশ্বাস দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ প্রসঙ্গে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ শনিবার বলেন, নির্বাচনে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে ও সহিংসতা রোধে মাঠ প্রশাসনকে প্রয়োজনীয় নির্দেশনা দেওয়া হয়েছে।

তবে কিছু কিছু এলাকায় সহিংসতা, অভিযোগ ও আতঙ্কের মধ্যে ভোট হচ্ছে। আগের ধাপের মতোই ৫ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাওয়া চতুর্থ ধাপ ও পঞ্চম ধাপের নির্বাচনকে সামনে রেখে প্রতিদিনই সংঘর্ষ ও সহিংসতার ঘটনা ঘটছে। এর আগে নির্বাচনের তিন ধাপে অন্তত ছয়জন নিহত ও শতাধিক আহত হয়েছেন। , ভোটের সময় এবং পরে। প্রতি পদে পদে সহিংসতা ও অনিয়ম বাড়ছে।

ভোটের আগের দিন শনিবারও বিভিন্ন এলাকায় সহিংস ঘটনা ঘটেছে। স্থানীয় একাধিক সংসদ সদস্যের বিরুদ্ধে নির্বাচনী বিধি লঙ্ঘন ও প্রভাব বিস্তারের অভিযোগ রয়েছে। আচরণবিধি লঙ্ঘনের ঘটনাও ঘটছে প্রায়ই। অনেকেই আশঙ্কা করছেন নির্বাচনের দিন সহিংসতা ও অনিয়ম বাড়তে পারে।

দেশের ৫৮টি জেলার ১১৮টি উপজেলার এসব ইউপিতে শুক্রবার রাতে প্রার্থীদের আনুষ্ঠানিক প্রচারণা শেষ হয়েছে।

এ পর্বে ভোটের আগে ৪৮টি ইউপিতে চেয়ারম্যান প্রার্থীরা বিনা ভোটে জয় নিশ্চিত করেছেন। ফলে রোববার ৭৯০ ইউপিতে চেয়ারম্যান পদে ভোটগ্রহণ চলছে। এছাড়া সংরক্ষিত মহিলা ওয়ার্ডে ১১২ জন এবং সাধারণ ওয়ার্ডে ১৩৫ জন বিনা ভোটে নির্বাচিত হয়েছেন।

৭৯০ ইউপিতে চেয়ারম্যান পদে তিন হাজার ৮১৪ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। সংরক্ষিত নারী ওয়ার্ড সদস্য পদে ৯ হাজার ৫১৩ জন এবং সাধারণ ওয়ার্ড সদস্য পদে ৩০ হাজার ১০৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৬৩৬ ইউপিতে মোট ভোটার এক কোটি ৮২ লাখ ৬৪ হাজার ৬০ জন। এর মধ্যে নারী ভোটার ৮০ লাখ ২৩ হাজার ৪৪৯ জন।মোট ৯,২২৪ ভোটকেন্দ্রের ৪৯,৮৩২টি  ভোটকেন্দ্রে ভোটগ্রহণ  হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *