দূষিত বায়ুর শহরে র্শীষ দশের বাইরে ঢাকা

0

১১৪ স্কোর নিয়ে আজ বিশ্বের দূষিত বায়ু সহ শহরের তালিকায় ঢাকা ১২ তম স্থানে রয়েছে। এ দিন রাত ১১:২০ টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিইউআই) ঢাকার এই অবস্থান দেখা গেছে। এই স্কোর বায়ুর গুণমানকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ হিসেবে নির্দেশ করে।

নেপালের কাঠমান্ডু ১৬৫ স্কোর নিয়ে দূষিত শহরের তালিকার শীর্ষে রয়েছে। থাইল্যান্ডের চিয়াং মাই ১৬২ স্কোর নিয়ে দ্বিতীয় এবং সংযুক্ত আরব আমিরাতের দুবাই ১৬০ স্কোর নিয়ে তৃতীয় স্থানে রয়েছে।

এছাড়া দক্ষিণ ভিয়েতনামের হ্যানয়, কাতারের দোহা, ভারতের দিল্লি, ইন্দোনেশিয়ার জাকার্তা, থাইল্যান্ডের ব্যাংকক, পাকিস্তানের লাহোর এবং ভারতের কলকাতা যথাক্রমে ৪, ৫, ৬, ৭, ৮, ৯ ও ১০ নম্বরে রয়েছে। দক্ষিণ কোরিয়ার বুসান ঢাকার চেয়ে এগিয়ে, অর্থাৎ ১১তম অবস্থানে।

১০১ এবং ১৫০ এর মধ্যে একটি বায়ুর গুণমান ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়, ১৫১ থেকে ২০০ এর মধ্যে (একিইউআই) স্কোর ‘অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়। ২০১ এবং ৩০০-এর মধ্যে ‘খুব অস্বাস্থ্যকর’ বলে বিবেচিত হয়, ৩০১+ এর একিইউআই স্কোর ‘ঝুঁকিপূর্ণ’ বলে বিবেচিত হয়, যা বাসিন্দাদের জন্য মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে।

ঢাকা দীর্ঘদিন ধরে বায়ু দূষণে ভুগছে। এর বাতাসের গুণমান সাধারণত শীতকালে অস্বাস্থ্যকর হয়ে যায় এবং বর্ষাকালে কিছুটা উন্নতি হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *