দেশে আসতে ৪৮ ঘণ্টা আগের করোনা রিপোর্ট দেখাতে হবে: স্বাস্থ্যমন্ত্রী

0

এখন থেকে যেকোনো দেশে আসতে হলে ৪৮ ঘণ্টা আগের করোনা পরীক্ষার রিপোর্ট দেখাতে হবে। তার আগে এটি ছিল ৭২ ঘন্টা।

করোনাভাইরাস ওমিক্রনের নতুন রূপ রোধে বিদেশ থেকে আগত প্রবাসীদের জন্য নতুন নির্দেশিকা জারি করেছে সরকার। বুধবার বিকেলে রাজধানীর বিসিপিএস মিলনায়তনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক সাংবাদিকদের এ তথ্য জানান।

মন্ত্রী বলেন যে আফ্রিকা থেকে আসা যাত্রীদের ১৪ দিনের বাধ্যতামূলক পৃথকীকরণের মধ্য দিয়ে যেতে হবে। একই সঙ্গে তাদের ৪৮ ঘণ্টা আগের করোনার সার্টিফিকেট দেখাতে হবে। যদি কেউ করোনা পরীক্ষা ছাড়াই কোনো দেশ থেকে আসেন, তবে তাদের অবশ্যই ৪৮ ঘণ্টার আনুষ্ঠানিক প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকতে হবে।

“আমাদের আগে কোয়ারেন্টাইনের জন্য হোটেলগুলিতে খুব কম লোক রয়েছে,” তিনি বলেন তাই অনেকেই স্বাভাবিক কর্মকান্ডে ফিরেছেন। আমরা আবার তাদের কোয়ারেন্টাইনের ব্যবস্থা করছি। ওমিক্রনের সংক্রমণ রোধে আমরা বিমানবন্দর ও স্থলবন্দরসহ দেশের সব প্রবেশপথে নির্দেশনা জারি করেছি।

আপাতত প্রবাসীদের দেশে না আসার আহ্বান জানিয়ে জাহিদ মালেক বলেন, যারা এদেশ থেকে বিদেশে কাজ করছেন, বিশেষ করে যারা আফ্রিকান দেশে আছেন, আপনাদের অনুরোধ করব আপনারা নিজ নিজ কর্মস্থলে অবস্থান করুন। কারণ আফ্রিকা থেকে যদি একবারে ২০,০০০ মানুষ চলে আসেন, তাহলে আমরা তাদের সবার জন্য কোয়ারেন্টাইনের ব্যবস্থা করতে পারব না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *