রিজার্ভ চুরি মামলা: আলোচনার জন্য ফিলিপাইনে বাংলাদেশের প্রতিনিধি দল

0

চুরি  হওয়ে যাওয়া বৈদেশিক মুদ্রার রিজার্ভ উদ্ধারে অগ্রগতি নিয়ে আলোচনা করতে এবং চলমান মামলায় সাক্ষ্য দিতে বাংলাদেশের পাঁচ সদস্যের একটি প্রতিনিধি দল ফিলিপাইনে গেছে। অর্থ উদ্ধারে অগ্রগতি নিয়ে তারা দেশের আইন বিভাগ, অর্থ পাচারবিরোধী বিভাগসহ বিভিন্ন পর্যায়ে বৈঠক করবেন। আজ মাসুদ বিশ্বাস দেশের উদ্দেশে রওনা হবেন বলে জানা গেছে বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) ।

জানা গেছে, গতকাল যাওয়া প্রতিনিধি দলে বাংলাদেশ ব্যাংকের আইনজীবী ব্যারিস্টার আজমালুল হোসেন কিউসি, বিএফআইইউ এবং সিআইডির দুজন করে কর্মকর্তা রয়েছেন। সেখানে তাদের সঙ্গে যোগ দেবেন দেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত। প্রতিনিধি দলটি ৩ ফেব্রুয়ারি পর্যন্ত সেখানে থাকবে। এই সময়ে বিভিন্ন পর্যায়ে আলোচনার পাশাপাশি, ফিলিপাইনের মুদ্রা বিনিময় সংস্থা ফিলরেমও ক্রোকস জড়িত একটি মামলায় সাক্ষ্য দেবে। মিউচুয়াল লিগ্যাল অ্যাসিসটেন্সের অধীনে কেন্দ্রীয় ব্যাংকের আবেদনের বিষয়ে শুনানি হবে।

ফিলিপাইনে এই সফর এমন এক সময়ে হচ্ছে যখন মার্কিন যুক্তরাষ্ট্রের আদালত ফিলিপাইনের আরসিবিসি সহ ৬ আসামির আবেদন খারিজ বা খারিজ করার বিষয়ে আলোচনা করছে। ১২ জানুয়ারী এই রায়ের ফলে, মার্কিন আদালতের কার্যক্রমে কোন বাধা ছিল না। যাইহোক, ইউএস স্টেট কোর্ট আরসিবিসি এবং অন্যদেরকে ২ ফেব্রুয়ারির মধ্যে সমঝোতার ভিত্তিতে নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছে।

ফেডারেল রিজার্ভ ব্যাঙ্ক অফ নিউইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে ৪ ফেব্রুয়ারি, ২০১৬ তারিখে ১০০ মিলিয়ন ডলার চুরি হয়। এর মধ্যে শ্রীলঙ্কায় নেওয়া দুই মিলিয়ন ডলার ফেরত পেয়েছে বাংলাদেশ। ফিলিপাইনে নেওয়া ৮০ মিলিয়ন ডলারের মধ্যে ক্যাসিনো মালিক কিম অং ১.৫ মিলিয়ন ডলার ফেরত দিলেও ৬০ মিলিয়ন ডলার উদ্ধারের চেষ্টা চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *