রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তার আশ্বাস চীনের

0

রোহিঙ্গাদের স্বদেশে প্রত্যাবর্তনে বাংলাদেশকে সহায়তার আশ্বাস দিয়েছে চীন। রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তার আশ্বাস দেওয়া হয়।

বুধবার আজারবাইজানের রাজধানী বাকুতে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলির (এপিএ) ১৪তম অধিবেশনের ফাঁকে চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কি বাংলাদেশের প্রতিনিধি দলের সঙ্গে এ আশ্বাস দেন।

আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে বাংলাদেশের প্রতিনিধি দলে রয়েছেন বাংলাদেশ জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ এ এম ফিরোজ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি আফতাব উদ্দিন সরকার, সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব, লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য নূর উদ্দিন চৌধুরী নয়ন। চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কিয়ের নেতৃত্বে ৯ সদস্যের একটি প্রতিনিধি দল বৈঠকে অংশ নেয়।

বাকুতে এই বৈঠকে এশিয়ায় টেকসই উন্নয়নের জন্য আঞ্চলিক সহযোগিতা জোরদার করার প্রতিপাদ্যের প্রতি নিবেদিত ইভেন্টে ১০টি দেশের স্পিকার সহ ৪০টি দেশের সংসদীয় প্রতিনিধিদল অংশগ্রহণ করছে। বৈঠকের ফাঁকে বাংলাদেশের প্রতিনিধি দলের সদস্যরা চীনের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেন।

সিলেট-৩ আসনের সংসদ সদস্য হাবিবুর রহমান হাবিব ফোনে বলেন, আজারবাইজানে এশিয়ান পার্লামেন্টারি অ্যাসেম্বলিতে চীনা প্রতিনিধি দলের সঙ্গে আমাদের বৈঠক হয়েছে। বৈঠকে আমরা বাংলাদেশের উন্নয়নে সহযোগিতা করার জন্য ধন্যবাদ জানিয়েছি। উন্নয়নের অংশীদার হতে পেরে তারাও খুশি। ভবিষ্যতেও উন্নয়ন সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন তিনি। একই সঙ্গে রোহিঙ্গাদের প্রত্যাবাসন প্রক্রিয়া ত্বরান্বিত করতে চীনের সক্রিয় সহায়তা চাই। জবাবে চীনের পররাষ্ট্র বিষয়ক কমিটির ভাইস চেয়ারম্যান ওয়াং কি বলেছেন, মিয়ানমার যাতে রোহিঙ্গাদের তাদের দেশে ফেরত নিয়ে যায় সেজন্য উদ্যোগ নেওয়া হবে।

বৈঠক প্রসঙ্গে হাবিব আরও বলেন, চীনের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বের ৫০ বছর পূর্ণ হবে। বন্ধুত্বকে আরও ঘনিষ্ঠ করার আহ্বান জানান তারা। একই সময়ে, তারা খুব খুশি কারণ আমরা চীনের অভ্যন্তরে কিছু কথা বলি না। আমরা তাদের বলেছি, আমরা জাতির পিতার ‘সকলের সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে শত্রুতা নয়’ নীতি অনুসরণ করি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *