ভাষার মাস ফেব্রুয়ারি শুরু

0

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) থেকে সেই ভাষার মাস শুরু হলো। রাষ্ট্রভাষা বাংলার দাবিতে ১৯৫২ সালের ১ ফেব্রুয়ারি ঢাকার রাজপথে যারা প্রাণ উৎসর্গ করেছিলেন তাদের স্মরণের মাস এই ফেব্রুয়ারি।

মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) সকালে সূর্য ওঠার সঙ্গে সঙ্গে বেজে উঠে ‘আমার ভাইয়ের রক্তে রাঙা একুশে ফেব্রুয়ারি/আমি কি ভুলিতে পারি’-এর করুণ সুর। বাঙালির কাছে এ মাস ভাষার মাস, দেশপ্রেমের মাস। তাই ফেব্রুয়ারি মাসজুড়ে বাঙালি জাতি ভাষা শহীদদের প্রতি ভালোবাসা ও শ্রদ্ধা প্রদর্শন করবে।

ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক শাসন ও শোষণের বিরুদ্ধে বাঙালির প্রথম প্রতিরোধ এবং ভাষার অধিকার প্রতিষ্ঠার সংগ্রামে জাতীয় চেতনার প্রথম উত্থান।

১৯৫২ সালের ১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা বাংলার দাবির আন্দোলনে সালাম, জব্বার, শফিক, বরকত ও রফিকের রক্তের বিনিময়ে বাঙালি জাতি পায় মাতৃভাষার মর্যাদা এবং আর্থ-সামাজিক ও রাজনৈতিক প্রেরণা। তার পথেই শুরু হয় বাঙালির স্বাধীনতা আন্দোলন। ১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে সশস্ত্র যুদ্ধের মাধ্যমে অর্জিত হয় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। সেদিক থেকে ফেব্রুয়ারী মাস একদিকে বিষাদময়, অন্যদিকে এর গৌরবময় অধ্যায় রয়েছে। কারণ পৃথিবীর একমাত্র জাতি এই মাসে বাংলা ভাষার জন্য জীবন দিয়েছে।

ভাষা আন্দোলনের মাস ফেব্রুয়ারির প্রথম দিন থেকে শুরু হচ্ছে নানা কর্মসূচি। কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে নানা অনুষ্ঠান হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *