গাজায় ইসরায়েলি হামলা: সাংবাদিকসহ ১৮৭ জন বেসামরিক নাগরিক নিহত

0

গত ২৪ ঘণ্টায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর অভিযানে ১৮৭ জন সাধারণ ফিলিস্তিনি নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে একজন সাংবাদিকও রয়েছেন।

শনিবার (৩০ ডিসেম্বর) ভোরে একটি ঘোষণায় গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে, ঘটনার পর গাজায় মোট মৃতের সংখ্যা ২১,৫০৭ এ পৌঁছেছে, যা গাজার মোট জনসংখ্যার এক শতাংশ।

গত ২৪ ঘণ্টায় ইসরায়েলের স্থল বাহিনী দক্ষিণাঞ্চলীয় শহর খান ইউনিস, উত্তর নুসিরাত শরণার্থী শিবির এবং গাজার কেন্দ্রীয় অংশে গোলাবর্ষণ করেছে। বিমানবাহিনীও বোমাবর্ষণ করে। খান ইউনিস ডিসেম্বরের শুরুতে ইসরায়েলি বাহিনীর হাতে ধরা পড়ে। সেখান থেকে সর্বশেষ অভিযান পরিচালনা করা হয়।

ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট শুক্রবার (২৯ ডিসেম্বর) সাংবাদিকদের বলেছেন যে গাজায় কর্মরত ইসরায়েলি বাহিনী বর্তমানে হামাসের বিভিন্ন কমান্ড সেন্টার এবং অস্ত্রাগার ধ্বংস করছে। সেখানে একটি টানেল নেটওয়ার্ক সম্প্রতি ধ্বংস হয়ে গেছে। নেটওয়ার্কটি গাজায় হামাসের শীর্ষ নেতা ইয়াহিয়া সিনওয়ারের বাসভবনের সাথে যুক্ত ছিল।

এদিকে ইসরায়েলি বাহিনীর সর্বশেষ হামলায় নিহত ১৮৭ জনের মধ্যে একজন সাংবাদিকও রয়েছেন। গাজাভিত্তিক টেলিভিশন চ্যানেল আল-কুদস টিভিতে কর্মরত এই সাংবাদিক ইসরায়েলি সেনা অভিযান শুরুর পর নুসিরাত শরণার্থী শিবিরে আশ্রয় নেন।

শুক্রবার নুসেইরায় ইসরায়েলি বিমান বাহিনীর হাতে নিহত হন সাংবাদিক ও তার পরিবার। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, গত আড়াই মাসে ইসরায়েলি বাহিনীর হাতে উপত্যকায় নিহত সাংবাদিকের সংখ্যা মোট ১০৬ জনে পৌঁছেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *