শীতে পেট্রোলিয়াম জেলির নানাবিধ ব্যবহার

0

শীত আসতেই বাতাসের আর্দ্রতা কমতে শুরু করেছে। ত্বক এবং ঠোঁট টানটান। এ সময় নিয়মিত ময়েশ্চারাইজার ব্যবহার করা জরুরি। তবে পেট্রোলিয়াম জেলি ব্যবহারের কিছু নিয়ম রয়েছে।

চলুন জেনে নিই- শুষ্ক ত্বকের উপশম: পেট্রোলিয়াম জেলির অনেক গুণের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল রুক্ষ-শুষ্ক ত্বকের উপশম। এটি কনুই বা গোড়ালি যাই হোক না কেন, এটি শুষ্কতা প্রতিরোধে দুর্দান্ত। এমনকি তীব্র শীতেও পেট্রোলিয়াম জেলি আপনার ত্বকের জন্য ঢাল হিসেবে কাজ করে, আর্দ্রতা ধরে রাখে এবং ত্বককে নরম ও কোমল করে।

ত্বককে ময়েশ্চারাইজ করতে: ত্বক পরিষ্কার করার পর আঙুলে অল্প পরিমাণ পেট্রোলিয়াম জেলি নিয়ে আলতো করে ত্বকে লাগান। এটি ত্বকে একটি প্রতিরক্ষামূলক স্তর তৈরি করে যা আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ফলে ত্বক হয় কোমল ও কোমল।

ফাটা ঠোঁটের যত্ন: উপকারী পেট্রোলিয়াম জেলি ফাটা ঠোঁটের জন্য দ্রুত আরাম দিতে পারে। পেট্রোলিয়াম জেলির সাথে আপনার প্রিয় এসেনশিয়াল অয়েলের এক ফোঁটা মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। ঠোঁটের শুষ্কতা দূর হবে।

হাত-পায়ের যত্ন: শীতে হাত-পায়ের ত্বকও রুক্ষ হয়ে যায়। রাতে ঘুমানোর আগে হাতে-পায়ে পেট্রোলিয়াম জেলি ম্যাসাজ করুন। পায়ে মোজা পরতে পারেন। পেট্রোলিয়াম জেলির সঙ্গে সামান্য গ্লিসারিন মিশিয়ে গোড়ালিতে ম্যাসাজ করুন। পায়ের গোড়ালি ফাটবে না।

আপনার দৈনন্দিন স্কিনকেয়ার রুটিনের চূড়ান্ত পদক্ষেপ হিসাবে সপ্তাহে কমপক্ষে ২-৪দিন সারারাতের জন্য  ব্যবহার করুন। কয়েকদিন নিয়মিত ব্যবহার করলে উল্লেখযোগ্য পরিবর্তন দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *