খনি সম্প্রসারণবিরোধী প্রতিবাদ।গ্রেফতারের পর গ্রেটা থানবার্গকে ছেড়ে দিয়েছে জার্মান পুলিশ

0

জলবায়ু প্রচারক, সুইডিশ পরিবেশবাদী কর্মী গ্রেটা থানবার্গ জার্মান পুলিশ তাকে গ্রেপ্তারের পর মুক্তি দিয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার পশ্চিম জার্মানিতে গ্যাগসবিলা-২ নামের একটি কয়লা খনির সম্প্রসারণের বিরুদ্ধে বিক্ষোভে তাকে গ্রেফতার করা হয়।

কয়েকজন বিক্ষোভকারী কয়লা খনির দিকে যাওয়ার সময় গ্রেটা থানবার্গকে আটক করা হয়, পুলিশ জানিয়েছে। পরিচয় যাচাইয়ে তাকে ছেড়ে দেওয়া হয়েছে।

একটি ভিডিও ফুটেজে দেখা যাচ্ছে যে তিন পুলিশ সদস্য থানবার্গকে আটক করছেন। এ সময় গ্রেটাকে হাসতে দেখা যায়।

খনি সম্প্রসারণের ফলে গ্রামটি ধ্বংস হয়ে যেতে পারে এই ভয়ে পরিবেশকর্মীরা সেখানে এটি বন্ধের দাবিতে বিক্ষোভ করেন। এতে অংশ নেন গ্রেটা থানবার্গ। শনিবার প্রায় ছয় হাজার আন্দোলনকারীকে সমর্থন দিয়ে এই কর্মসূচিতে অংশ নেন তিনি। তিনি খনির সম্প্রসারণকে ভবিষ্যৎ প্রজন্মের সঙ্গে বিশ্বাসঘাতকতা বলে মন্তব্য করেন।

খনি সম্প্রসারণের অনুমতির জন্য পশ্চিমাঞ্চলীয় রাজ্য নর্থ রাইন-ওয়েস্টফালিয়ার গ্রামটি পরিষ্কার করা হচ্ছে। দাঙ্গা পুলিশ গত সপ্তাহে পরিত্যক্ত গ্রামের ভবন থেকে শ্রমিকদের সরিয়ে নিয়েছিল। তবে থানবার্গসহ বিক্ষোভকারীরা মঙ্গলবার পর্যন্ত সেখানেই থেকে যান।

খনি কর্তৃপক্ষের সঙ্গে সরকারের চুক্তিতে এ প্রকল্প বাস্তবায়িত হলে গ্রাম ধ্বংস হতে পারে। একই সঙ্গে হুমকির মুখে পড়বে আরও পাঁচটি গ্রাম।

পরিবেশকর্মীরা বলছেন, জার্মানির এখন নবায়নযোগ্য জ্বালানি প্রকল্পে মনোযোগ দেওয়া উচিত৷

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *