বিশ্বকাপে হতাশাজনক পারফরম্যান্স।সাকিব-পাপনের পদত্যাগ চেয়ে আইনি নোটিশ

0

ভারতে অনুষ্ঠিত আইসিসি ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের পারফরম্যান্স ছিল হতাশাজনক। অনেক আশা নিয়ে বিশ্বকাপ শুরু হলেও শেষটা হয়েছে মলিন।

নয় ম্যাচে সাত পরাজয় নিয়ে বিশ্বকাপ শেষ করে দেশে ফিরেছে টাইগাররা। তবে দেশে ফিরেই শিরোনামে বাংলাদেশ ক্রিকেট।

এবারের বিশ্বকাপে টিম টাইগাররা পুরো মৌসুম জুড়েই ছিল ব্যর্থ। ফলে দেশে ফিরে বাজে পারফরম্যান্সের কারণে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন ও অধিনায়ক সাকিব আল হাসানের পদত্যাগ দাবি করে আইনি নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।

রোববার সুপ্রিম কোর্টের আইনজীবী খোন্দকার হাসান শাহরিয়ার তাদের এ নোটিশ পাঠান।

নোটিশে বলা হয়, টুর্নামেন্টের মাঝপথে দল ছেড়ে মাঠের খেলার বাইরে অনুশীলন করতে দেশে আসেন সাকিব আল হাসান। এর আগে গেমের সময় বিজ্ঞাপনের শুটিংয়ের জন্যও সমালোচিত হয়েছিলেন তিনি। যা কাম্য নয়। পুরো জাতি সাকিবের মতো একজন খেলোয়াড়ের কাছ থেকে আরও পেশাদারিত্ব এবং দায়িত্বশীল আচরণ আশা করে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বর্তমান ক্রিকেট বিশ্বে এমন কোনো ক্রিকেট বোর্ড খুঁজে পাওয়া যাবে না, যারা দেশের সেরা ওপেনারকে দল থেকে বাদ দিয়ে সেমিফাইনালে খেলার স্বপ্ন নিয়ে বিশ্বকাপ দল গঠন করেছে। যে ওপেনারকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই ডেকেছিলেন এবং অবসর থেকে খেলায় ফিরেছেন। বিশ্বকাপ শুরুর দুই মাস আগে দল ছেড়েছেন নিয়মিত অধিনায়ক তামিম ইকবাল। ওই ঘটনায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিশ্বকাপ নিয়ে চিন্তা করে বাংলাদেশ দলের বৃহত্তর স্বার্থে সময়োপযোগী ও কার্যকর ভূমিকা রাখতে ব্যর্থতার পরিচয় দিয়েছে। আবার ওপেনার লিটন দাসও ব্যক্তিগত কারণে (ছেলে জন্ম) খেলা চলাকালীন দুইবার দেশে এসেছিলেন পেশাদার দলে মানবিক কারণে এককালীন সফর গ্রহণযোগ্য। তাই বলেছে একাধিকবার! ম্যাচ গুরুত্বহীন হলেও পেশাদার দলে এটা ঘটতে পারে না। ম্যানেজমেন্টের এমন শিথিল মানসিকতা চূড়ান্ত পেশাদার সময়ে আরও বেমানান। তবে এ ক্ষেত্রে কার্যকর কোনো ব্যবস্থা নেয়নি বোর্ড।

নোটিশ পাওয়ার ৩০ (ত্রিশ) দিনের মধ্যে পুরো কোচিং স্টাফ এবং সিলেকশন কমিটি বাতিল করে দেবে। একই সময়ে, আইসিসি পুরুষদের ক্রিকেট বিশ্বকাপ ২০২৩ এর ব্যর্থতার কারণ অনুসন্ধানের জন্য একটি তদন্ত কমিটি গঠন করবে। এটি উন্নত প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে নিজস্ব কোচ তৈরি করার ব্যবস্থাও নেবে। অন্তত আন্তর্জাতিক প্রতিযোগিতা, স্কুল এবং বয়স ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন এবং প্রশিক্ষণের মতো একই মানের। একই সঙ্গে চলমান বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যর্থতার দায় নিয়ে পুরো জাতির কাছে ক্ষমা চেয়ে পদত্যাগ করবেন। অন্যথায় নোটিশে উল্লেখিত প্রচলিত আইন অনুযায়ী প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *