৩২টি দল নিয়ে নতুন বিশ্বকাপ ঘোষণা করেছে ফিফা

0

ফিফার ব্যবস্থাপনায় আসছে নতুন বিশ্বকাপ। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা বিশ্বের সেরা ৩২টি দল নিয়ে ‘ক্লাব বিশ্বকাপ’ আয়োজন করবে। প্রতি চার বছর অন্তর একটি নতুন ক্লাব ভিত্তিক বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

তিনি জানান, ২০২৫ সাল থেকে ফিফা ক্লাব বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বিশ্বের বিভিন্ন দেশের সেরা ৩২টি ক্লাব ওই টুর্নামেন্টে অংশ নেবে। তবে ৩২টি ক্লাব কীভাবে নির্ধারণ করা হবে তা চূড়ান্ত হয়নি। ক্লাব বিশ্বকাপের প্রথম আসরের আয়োজক হবে মরক্কো, যারা কাতার বিশ্বকাপের সেমিফাইনালে চমক দেখিয়েছিল। ফিফা, দীর্ঘদিন ধরে, উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের মতো একটি টুর্নামেন্ট আয়োজনের পরিকল্পনা করেছিল।

নতুন মোড়ে ফিফা ক্লাব বিশ্বকাপের আগমনে, রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা এবং জুভেন্টাসের মতো ক্লাবগুলির প্রস্তাবিত ‘ইউরোপিয়ান সুপার লিগ’ আয়োজনের পথ শেষ হয়ে গেছে।

সংবাদ সম্মেলনে ফিফা সভাপতি বলেন, “আপনি জানেন, আমরা ইতিমধ্যেই ২৪ টি দল নিয়ে ফিফা ক্লাব বিশ্বকাপ আয়োজনে একমত হয়েছিলাম। কিন্তু করোনার কারণে ২০২১ সালের ইভেন্ট আয়োজন করা সম্ভব হয়নি। নতুন ফিফা বিশ্বকাপ পুনরায় শুরু হবে। ২০২৫ এবং ৩২ টি দল ফিচার করবে। বিশ্বের সেরা ৩২ টি দল নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে এবং চূড়ান্ত করা হবে।

ক্লাব ফুটবলের বাড়তি চাপের কারণে উয়েফা নেশনস লিগসহ বিভিন্ন টুর্নামেন্ট, আন্তর্জাতিক ফুটবল তার নিজের অঞ্চলে সীমাবদ্ধ হয়ে পড়েছে। ব্রাজিল ও আর্জেন্টিনার মতো ইউরোপীয় দলের বিপক্ষে খেলার সুযোগ পায় না দক্ষিণ আমেরিকার দলগুলো। আফ্রিকা, এশিয়ার দলগুলো আরও বড় প্রতিপক্ষের বিপক্ষে খেলার সুযোগ থেকে বঞ্চিত হয়। সেই সমস্যা সমাধানের একটি উপায়ও দিয়েছেন তিনি।

তিনি বলেন, “এক মহাদেশের সাথে অন্য মহাদেশের মধ্যে ম্যাচ হওয়াটাও খুবই গুরুত্বপূর্ণ। এ নিয়েও আমরা সমঝোতায় এসেছি। প্রতি বছর মার্চে একটি সূচি ফাঁকা রাখা হবে। ওই সময়ে প্রীতি ম্যাচ অনুষ্ঠিত হবে। চারটি মহাদেশের দল। যাতে সব দল একে অপরের বিরুদ্ধে খেলার অভিজ্ঞতা অর্জন করতে পারে। এটা ফিফা ওয়ার্ল্ড সিরিজের মতো।’

ফিফা প্রতি চার বছর পর পর ৩২টি দেশের সঙ্গে ‘ফিফা বিশ্বকাপ’ আয়োজন করে। ২০২৬ থেকে বিশ্বকাপ যা ৪৮টি দেশের সাথে অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের আয়োজক যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডা। এছাড়া এর আগে ফিফা ক্লাব বিশ্বকাপ ছিল। তবে খুব ছোট পরিসরে সংগঠিত হওয়ায় এটি তেমন জনপ্রিয়তা পায়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *