ডেঙ্গু পরিস্থিতি।৯ মাসে ভর্তি রোগী ২ লাখ ছাড়াল

0

গত একদিনে এডিস মশাবাহিত ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন ১ হাজার ৭৯৩ জন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে একই সঙ্গে আটজনের মৃত্যু হয়েছে। গতকাল সকাল ৮টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গু পরিস্থিতি নিয়ে এমন তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল ভর্তি হওয়া রোগী নিয়ে চলতি বছর এ পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা দুই লাখ ছাড়িয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, গত কয়েকদিনের বৃষ্টির কারণে ডেঙ্গু আক্রান্তের হার বাড়তে পারে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ও কীটতত্ত্ববিদ কবিরুল বাশার বলেন, গত এক মাসে ভারী বৃষ্টির চেয়ে বিরতি দিয়ে বৃষ্টি বেশি হয়েছে। এডিস মশার বংশবৃদ্ধির জন্য এই বৃষ্টি সবচেয়ে উপযোগী। সব মিলিয়ে বৃষ্টিপাত সম্পূর্ণ না হওয়া পর্যন্ত এডিস মশা কমার সম্ভাবনা নেই।

বৃষ্টিপাত, তাপমাত্রা ও আর্দ্রতা- এই ত্রিমুখী সমস্যার কারণে আমরা খুব সহজে ডেঙ্গুর এই প্রবল প্রকোপ থেকে রেহাই পাচ্ছি না। দেশের বিভিন্ন হাসপাতালে নতুন রোগী ভর্তি হওয়ায় এ বছর ভর্তি রোগীর সংখ্যা বেড়ে ২ লাখ ৯৮১ জনে দাঁড়িয়েছে। মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৭৫। এর আগে কোনো বছর ডেঙ্গুতে এত মানুষ মারা যায়নি।

হাসপাতালে ভর্তি রোগীও ছিল খুবই কম।

২০০০ সালে দেশে ডেঙ্গুর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে গত বছর ২০২২ সালে সর্বোচ্চ ২৮১ জন মারা গিয়েছিল। ৬২ হাজার ৩৩৫ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। ২০১৯ সালে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। সে বছর মোট রোগীর সংখ্যা ছিল ১ লাখ ১ হাজার ৩৫৪ জন।

১৭৯ জন মারা গেছে।

সরকারের প্যাথলজি, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের উপদেষ্টা ড. মোশতাক হোসেন বলেন, ‘আমরা এখনো মশা কমাতে কার্যকর কোনো ব্যবস্থা নিতে পারছি না। সেই সঙ্গে নিয়মিত বৃষ্টি হচ্ছে। ভারি বৃষ্টি হলে কয়েকদিন মশা কমবে আবার বাড়বে। বলা যেতে পারে যে, বৃষ্টি কমার পর চার সপ্তাহ মশা বাড়তে থাকবে, পরে তা কমে যেতে পারে। বৃষ্টি অক্টোবর পর্যন্ত থাকবে বলে জানা গেছে। তাই ডেঙ্গু রোগী কমার কোনো সম্ভাবনা দেখছি না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *