বঙ্গোপসাগরে নিম্নচাপ, দেশে বাড়তে পারে বৃষ্টি

0

শুক্রবার উত্তর-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ তৈরি হয়েছে। পাশাপাশি সারাদেশে মৌসুমী বায়ু মোটামুটি সক্রিয় রয়েছে। আজ সারাদেশে বৃষ্টি বাড়তে পারে। বৃষ্টির এই ধারা আগামী এক সপ্তাহ অব্যাহত থাকতে পারে।

এদিকে গতকাল টেকনাফ-সেন্টের গোলগড়া নামক স্থানে স্পিডবোট ডুবে ফিরোজা বেগম (৫৫) নামে এক নারীর মৃত্যু হয়েছে। কক্সবাজারে মার্টিন সমুদ্রপথ। তিনি সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য। এর আগে গতকাল সাগরে যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছিল স্থানীয় প্রশাসন।

সাগরে নিম্নচাপে স্পিডবোট ডুবে নারীর মৃত্যু

চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর এবং কক্সবাজারকে ৩ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

উত্তর বঙ্গোপসাগরে চলাচলকারী সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টির আশঙ্কা রয়েছে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের বরিশাল ও চট্টগ্রামে ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে।

বৃষ্টি বাড়লে আজ সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

রাতের তাপমাত্রাও কিছুটা কমতে পারে।

আবহাওয়াবিদ মো: মনোয়ার হোসেন গতকাল বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। বর্ষাও মোটামুটি সক্রিয়। সব মিলিয়ে আগামী এক সপ্তাহ সারাদেশে কমবেশি বৃষ্টিপাত হতে পারে।

এদিকে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, মহানন্দা ও করতোয়া বাদে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের নদ-নদীর পানি কমছে, যা আজ সকাল ৬টা পর্যন্ত কমতে পারে।

আজ নওগাঁর ছোট যমুনা ও আত্রাই নদী সংলগ্ন নিম্নাঞ্চলের বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। গতকাল বিকাল ৩টায় গাইবান্ধার চক রহিমপুর স্টেশনে করতোয়া নদীর পানি বিপদসীমার ২৩ সেন্টিমিটার ওপরে প্রবাহিত হচ্ছে।

সমুদ্রে স্পিডবোট নিষেধাজ্ঞা অমান্য করে, নারীর মৃত্যু

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের সাবেক নারী সদস্য ফিরোজা বেগম (৫৫) গতকাল বিকেলে কক্সবাজারের টেকনাফ-সেন্টমার্টিন সমুদ্রপথের গোলগড়া নামক স্থানে মারা গেছেন। স্পিডবোটে স্থানীয় বাসিন্দা ও পর্যটকসহ ২৪ জন যাত্রী ছিল।

নওগাঁয় প্লাবিত নতুন এলাকা; পানিতে ডুবে ১০ থেকে ১২ হাজার পরিবার

নওগাঁর আত্রাই নদীতে গত বুধবার রাত থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত পানি বৃদ্ধি পাওয়ায় আত্রাই উপজেলার আরও তিনটি স্থানে পাকা রাস্তা ও বাঁধ ভেঙে গেছে।

গোবিন্দগঞ্জে ভাঙনের ঝুঁকিতে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ

গোবিন্দগঞ্জ উপজেলার মধ্য দিয়ে বয়ে যাওয়া করতোয়া ও বাঙ্গালী নদীতে পানি বৃদ্ধি পাওয়ায় উপজেলার দুই ইউনিয়নের তিন-চারটি পয়েন্টে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *