প্রধানমন্ত্রীর পদত্যাগ চেয়ে পোস্ট।চবি শিক্ষকের বিচার চেয়ে উপাচার্যের কাছে শিক্ষক সমিতির চিঠি

0

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে সরকারবিরোধী পোস্ট দেওয়ার অভিযোগে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) এক সহযোগী অধ্যাপকের বিচার চেয়েছে শিক্ষক সমিতি। রোববার চবি উপাচার্য শিরীন আখতারকে এ চিঠি দেওয়া হয়। অভিযুক্ত মাইদুল ইসলাম সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষক। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের পিটসবার্গ বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন।

সমিতির সভাপতি অধ্যাপক মুস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক আব্দুল হক স্বাক্ষরিত চিঠিতে উল্লেখ করা হয়, মাইদুল ইসলাম প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের দাবি জানিয়ে ফেসবুকে সরকারের বিরুদ্ধে নানা অপবাদ লিখে চলেছেন। তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর নামে বিভিন্ন আপত্তিকর পোস্টও করেছেন, যা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে অসদাচরণের শামিল। এতে বিশ্ববিদ্যালয়ের কর্মচারীর দক্ষতা, শৃঙ্খলা ও সংবিধি অনুযায়ী তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার দাবি জানানো হয়।

এর আগে ২০১৮ সালে প্রধানমন্ত্রীকে অপমান করার অভিযোগে ওই শিক্ষকের বিরুদ্ধে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনে মামলা করেন ছাত্রলীগের এক নেতা। ওই মামলায় তিনি ৩৭ দিন কারাগারে ছিলেন। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে সাময়িক বরখাস্তও করেছে। পরে অবশ্য এই সিদ্ধান্ত প্রত্যাহার করা হয়।

চবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক আবদুল হক বলেন, মাইদুল ইসলাম পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হওয়ায় প্রধানমন্ত্রীকে নিয়ে ফেসবুকে পোস্ট করতে পারেন না। তিনি চাইলে সমালোচনা করতে পারেন। তবে সরাসরি পদত্যাগ চাওয়া ঠিক নয়। তাই ব্যবস্থা নিতে উপাচার্যকে জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে অবস্থানের কারণে এ বিষয়ে শিক্ষক মাইদুল ইসলামের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *