এক টানেই ধরা পড়ল ৫২ লাখ টাকার ইলিশ।কক্সবাজার থেকে ৭ দিনে ২১০০ মেট্রিক টন ইলিশ সরবরাহ

0

কক্সবাজার উপকূলে বঙ্গোপসাগরে জেলেদের হাতে ৫২ লাখ টাকার ইলিশ ধরা পড়েছে। কক্সবাজারের পেশকারপাড়া এলাকার আব্দুস সাত্তারের মালিকানাধীন একটি ট্রলারে মাছগুলো ধরা পড়ে। রোববার সকাল সাড়ে ১১টার দিকে নগরীর বাঁকখালী নদীর মৎস্য অবতরণ কেন্দ্রে ইলিশ মাছ বিক্রি করেন জেলেরা।

ট্রলারের জেলে আব্দুল গণি জানান, গত ১৪ আগস্ট ট্রলার নিয়ে ২১ জেলে সাগরে যান। উপকূল থেকে প্রায় ৮৫ কিলোমিটার পশ্চিমে বঙ্গোপসাগরে ধরা পড়েছে ৭ হাজার ৩০০ ইলিশ। মাছটি তিনি মৎস্য ঘাটে এনে বিক্রি করে ৫২ লাখ টাকা পান। রোববার রাতে আবারও ইলিশ সংগ্রহ করতে সাগরে যান তারা।

এদিকে জেলা মৎস্য অধিদফতরের তথ্যমতে, গত সাত দিনে কক্সবাজার থেকে দেশের বিভিন্ন স্থানে ২১ হাজার মেট্রিক টনের বেশি ইলিশ সরবরাহ করা হয়েছে। মৎস্য ঘাটের পাইকারি বাজার ছাড়াও টেকনাফ, সেন্টমার্টিন, মহেশখালী, কুতুবদিয়া, চকরিয়া, পেকুয়াসহ জেলার বিভিন্ন মৎস্য কেন্দ্র থেকে প্রতিদিন তিনশ’ মেট্রিক টন ইলিশ দেশের বিভিন্ন স্থানে পাঠানো হচ্ছে। এর আগে গত বছর কক্সবাজারে ৩৯ হাজার ৩১৪ মেট্রিক টন ইলিশ আহরণ হয়েছিল। এবার ইলিশ আহরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫০ হাজার মেট্রিক টন।

রোববার মৎস্যঘাটে গিয়ে দেখা যায়, বিক্রির জন্য তোলা বেশিরভাগ ইলিশের ওজন ৮০০ গ্রাম থেকে দেড় কেজি পর্যন্ত। তাও চড়া দামে বিক্রি হচ্ছে। বাজারে ৯০০ গ্রাম থেকে ১ কেজি ওজনের প্রতিটি ইলিশ পাইকারি বিক্রি হচ্ছে ৮৫০ টাকা, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের ইলিশ ৬৫০ থেকে ৭০০ টাকা এবং ৫০০ থেকে ৬০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৫৫০ থেকে ৬০০ টাকায়।

ফিশারীঘাট মৎস্য ব্যবসায়ী সমবায় সমিতির উপদেষ্টা জয়নাল আবেদীন বলেন, আজ (রোববার) সকাল ৮টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত প্রায় ২০ মেট্রিক টন ইলিশ মৎস্যঘাট থেকে ঢাকা-চট্টগ্রামে সরবরাহ করা হয়েছে। আগের তুলনায় ইলিশের দাম কিছুটা কমতে শুরু করেছে। বিভিন্ন জেলা থেকে ঢাকার বাজারে ইলিশের সরবরাহ বৃদ্ধি পাওয়ায় কক্সবাজারের ইলিশের চাহিদা কমছে। এ কারণে দামও কমতে শুরু করেছে।

ইলিশ ব্যবসায়ীরা জানান, কক্সবাজার থেকে ঢাকায় ট্রাকে করে প্রতি কেজি ইলিশ পরিবহন ও প্যাকেজিং খরচ হয় ৫০ থেকে ৬০ টাকা। এ কারণে ঢাকায় প্রতি কেজি ইলিশে ১০ টাকা থেকে ২০ টাকার বেশি লাভ হচ্ছে না।

জেলা মৎস্য কর্মকর্তা মো. বদরুজ্জামান জানান, টেকনাফ, মহেশখালী, কুতুবদিয়াসহ উপকূল থেকে প্রতিদিন ৫০০ মেট্রিক টন সামুদ্রিক মাছ আহরণ করা হচ্ছে ফিশারীঘাটের পাইকারি ইলিশের বাজার থেকে। এর মধ্যে ৩০০ মেট্রিক টন ইলিশ। আহরিত ইলিশের ৬০% ওজন ৮০০ গ্রাম থেকে ১ কেজি পর্যন্ত। ৩০ শতাংশের ওজন  ১ থেকে ১.৫ কেজি। বাকিগুলো দেড় থেকে দুই কেজি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *