ছোলা এবং বাদাম উভয়ই হালকা খাবার হিসেবে জনপ্রিয়। দুটি খাবারই স্বাস্থ্যের জন্য উপকারী। এই দুই খাবারকে ঘিরে বিতর্কও কম নয়। কেউ ছোলা খেতে পছন্দ করেন, কেউ বাদাম পছন্দ করেন। কিন্তু এই দুটি খাবারের স্বাদ নিয়ে গবেষণা করা হলেও গুণাগুণ নিয়ে আলোচনা করা হয়নি।

ভারতের কলকাতার নিউরোসায়েন্স ইনস্টিটিউটের প্রধান পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার বলেন, ছোলা বা বাদাম খেলে কোনটি বেশি উপকারী হবে।

পুষ্টিগুণ সমৃদ্ধ ছোলা: ছোলাতে রয়েছে উপকারী ভিটামিন ও খনিজ যেমন ভিটামিন সি, ভিটামিন বি৬, ম্যাগনেসিয়াম, আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম এবং সোডিয়াম। এটি প্রোটিনের ভাণ্ডারও বটে। এ প্রসঙ্গে মীনাক্ষী মজুমদার বলেন, নতুন কোষ তৈরি থেকে শুরু করে পেশি তৈরিতে প্রদাহ দূর করতে ছোলা উপকারী। এজন্য নিয়মিত ছোলা খেতে পারেন।

পুষ্টিকর বাদাম: বাদামে ভিটামিন বি, আয়রন, ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম সহ বেশ কিছু প্রয়োজনীয় উপাদান রয়েছে। এছাড়াও, বাদামেও অল্প পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড থাকে। এই উপাদানটি মস্তিষ্কের স্বাস্থ্য থেকে শুরু করে বিভিন্ন হৃদরোগ প্রতিরোধ করতে পারে। এ কারণে সুযোগ পেলেই বাদাম খেতে পারেন।

বাদাম না ছোলা, কোনটা বেশি উপকারী?

এ বিষয়ে মীনাক্ষী মজুমদার বলেন, বাদাম ও ছোলা দুটোই খুবই উপকারী। তাই এ দুয়ের মধ্যে কাউকেই এগিয়ে বা পেছনে রাখা যাবে না। বরং প্রতিদিনের খাদ্যতালিকায় এই দুটি খাবার রাখলেই শরীরকে সুস্থ রাখা সম্ভব হবে। তবে গ্যাস, অ্যাসিডিটি বা অন্য কোনো পেটের সমস্যা থাকলে বাদাম অতিরিক্ত খাওয়া উচিত নয়। কারণ বাদাম হজম করা একটু কঠিন। সেক্ষেত্রে নিশ্চিন্তে ছোলা খেতে পারেন। এতে উপকার হবে।

খোসা ছাড়ানো ছোলা এবং বাদাম খান

অনেকে বাদাম বা ছোলা খাওয়ার সময় খোসা ছাড়াই খেয়ে থাকেন। এটা ঠিক না. গবেষণায় দেখা গেছে, এই দুটি প্রাকৃতিক উপাদানের খোসায় পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ও মিনারেল রয়েছে। তাই খোসা ছাড়া বাদাম ও ছোলা খেলে একাধিক পুষ্টির উপকারিতা থেকে বঞ্চিত হবে।

ছোলা ও বাদাম একসঙ্গে খেতে হবে?

মীনাক্ষী মজুমদার বলেন, ছোলা ও বাদাম একসঙ্গে খেলে বেশি উপকার পাওয়া যায়। এই ক্ষেত্রে, তিনি ছোলার বাটিতে ১০ থেকে ১২টি বাদাম মেশানোর পরামর্শ দেন। তবে তার মতে, প্রতিদিন ১০ থেকে ১২টির বেশি বাদাম খাওয়া উচিত নয়। গ্যাস, অ্যাসিডিটির পাশাপাশি ওজন বাড়ার আশঙ্কা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *