আজও বিবিসির দিল্লি ও মুম্বাই অফিসে তল্লাশি

0

ভারতের আয়কর কর্মকর্তারা বুধবার দ্বিতীয় দিনের মতো বিবিসির দিল্লি ও মুম্বাই অফিসে অভিযান চালান। এনডিটিভি জানায়, মঙ্গলবার সকাল সাড়ে ১১টার দিকে আয়কর বিভাগের দল বিবিসির দিল্লি ও মুম্বাই অফিসে পৌঁছায়।

বিবিসির কর্মীরা জানান, অফিসে পৌঁছে সাংবাদিকদের মোবাইল ফোন ও ল্যাপটপ সংগ্রহ করেন আয়কর কর্মকর্তারা।

• তদন্তের মধ্যে কর্মীদের পাঠানো ইমেল সম্পর্কে বিবিসি কী বলেছে?

এদিকে, তল্লাশি অভিযান নিয়ে দেশজুড়ে নিন্দা-সমালোচনার ঝড় উঠেছে। দেশের বিরোধী রাজনৈতিক দলগুলো এ ঘটনাকে অগণতান্ত্রিক ও স্বৈরাচারী বলে অভিহিত করেছে। এমনকি দেশটির সংবাদপত্র মালিক সমিতিও এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ওপর একটি তথ্যচিত্র প্রকাশের কয়েক সপ্তাহ পর দেশটিতে বিবিসির দুটি অফিসে অভিযান চালানো হয়। বিবিসি ডকুমেন্টারি গুজরাটে ২০২২ সালের সাম্প্রদায়িক দাঙ্গার সময় মোদির ভূমিকা তুলে ধরে, যা দেশে বিতর্কের জন্ম দিয়েছে।

তবে কর কর্মকর্তারা বলছেন যে তারা অনুসন্ধান নয়, একটি ‘আয়কর সমীক্ষার’ অংশ হিসেবে বিবিসি অফিসে গিয়েছিলেন। এদিকে এক বিবৃতিতে বিবিসি জানিয়েছে, তারা আয়কর বিভাগকে সম্পূর্ণ সহযোগিতা করছে।

ভারতের সংবাদপত্র মালিকদের সংগঠন এডিটরস গিল্ড অফ ইন্ডিয়া এক বিবৃতিতে বিবিসি অফিসে অভিযানে উদ্বেগ প্রকাশ করেছে। সংস্থাটি বলেছে যে সাম্প্রতিক একটি প্রবণতা রয়েছে যে গণমাধ্যম যারা সরকারী নীতি বা ক্ষমতাসীন দলের সমালোচনা করছে তাদের সরকারী সংস্থাগুলি দ্বারা হয়রানি ও ভয় দেখানো হচ্ছে। এই প্রবণতা সাংবিধানিক গণতন্ত্রের পরিপন্থী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *