বড় ক্ষতি নতুন রেলপথের

0

১৫ হাজার ৫০০ কোটি টাকা ব্যয়ে উদ্বোধনের অপেক্ষায় থাকা চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেলপথ প্লাবিত হয়েছে। যে বেড়িবাঁধের ওপর রেলপথ নির্মাণ করা হয়েছে, সেখানে রেললাইনের মাটি ও ব্যালাস্টের কারণে ব্যাপক ক্ষতির আশঙ্কা রয়েছে। স্থানীয়দের মতে, নতুন রেলপথে তাদের লোকসানও বেড়েছে। বাঁধ, রেল সেতু ও কালভার্টে পানি আটকে থাকায় বন্যার তীব্রতা বাড়ছে। এ দাবি অস্বীকার করলেও রেলওয়ে জানিয়েছে, বন্যায় ক্ষতিগ্রস্ত হওয়ায় সরকারের অগ্রাধিকার (দ্রুত ট্র্যাক) দোহাজারী-কক্সবাজার রেলপথের উদ্বোধন বিলম্বিত হতে পারে।

সরেজমিনে দেখা গেছে, চট্টগ্রামের সাতকানিয়া, চন্দনাইশ; কক্সবাজারের চকরিয়া, ঈদগাহ ও রামুতে রেললাইনের দুই পাশে পানি রয়েছে। কোথাও রেললাইন ডুবে গেছে। দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০.৮৩ কিলোমিটার রেলপথের কত অংশ ডুবেছে তা জানা যায়নি।

প্রকল্প পরিচালক. মফিজুর রহমান বলেন, বন্যার কারণে রাস্তা বন্ধ থাকায় গাড়ি নিয়ে যাওয়া যাচ্ছে না। এ কারণে বন্যায় কত কিলোমিটার রেলপথ ক্ষতিগ্রস্ত হয়েছে তা বলা যাচ্ছে না। পানি নেমে আসার পর বলা যাবে। এরপর আসে মেরামতের বিষয়টি।

গত বছর সুনামগঞ্জ ও সিলেট এলাকায় ভয়াবহ বন্যায় রেলপথের ব্যাপক ক্ষতি হয়। দোহাজারী-কক্সবাজার সেকশনেও বাঁধের মাটি ও ব্যালাস্ট ধোয়ার আশঙ্কা রয়েছে বলে জানান প্রকল্প পরিচালক। তিনি বলেন, ওয়াশআউট হলে রেললাইন বেঁকে যাওয়ার আশঙ্কা থাকে। গত বছর সুনামগঞ্জে এ ঘটনা ঘটে।

রেলপথ সচিব ড. হুমায়ুন কবির গত সপ্তাহে বলেন, চলতি মাসের দ্বিতীয় সপ্তাহে দোহাজারী-কক্সবাজার রেললাইন উদ্বোধনের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হতে পারে। প্রধানমন্ত্রীর সময় পাওয়া সাপেক্ষে সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহে রেলপথটি উদ্বোধন হওয়ার কথা রয়েছে।

দোহাজারী-রামু-কক্সবাজার-ঘুমধুম রেলপথ সরকারের ১০টি অগ্রাধিকার প্রকল্পের একটি। এটা আসন্ন জাতীয় নির্বাচনের পূর্বপ্রস্তুতি ছিল। এখন উদ্বোধন বিলম্বিত হওয়ার আশঙ্কা রয়েছে। রেলওয়ের মহাপরিচালক কামরুল আহসান বলেন, পানি নেমে যাওয়ার পর ক্ষয়ক্ষতি নিরূপণ করে মেরামত করা হবে। একটি অক্টোবর খোলার পরিকল্পনা করা হয়েছে.

কক্সবাজারে ট্রেন নিয়ে যাওয়ার প্রকল্পটি ২০১০ সালে সরকারি অনুমোদন পায়। তখন ব্যয় ধরা হয় ১ হাজার ৮৫২ কোটি টাকা। ২০১৬ সালে প্রকল্পটি সংশোধিত হলে ব্যয় বেড়ে ১৮ হাজার ৩৪ কোটি টাকা হয়। এর মধ্যে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নির্মাণ ব্যয় ১৫ হাজার ৪৭৬ কোটি টাকা। কক্সবাজার থেকে ঘুমধুম পর্যন্ত ২৮ কিলোমিটার রেলপথ নির্মাণে ব্যয় ধরা হয়েছে দুই হাজার ৫৫৮ কোটি টাকা। তবে মিয়ানমারের আপত্তির কারণে এ অংশের নির্মাণকাজ এখনো শুরু হয়নি। ৩০ জুন পর্যন্ত প্রকল্পের অগ্রগতি ৮৭ শতাংশে পৌঁছেছে। সেতু ও কালভার্টের কাজ এগিয়েছে ৯৯ দশমিক ৬ শতাংশ। আর বাঁধের কাজ হয়েছে ৯১ শতাংশ।

দোহাজারী-কক্সবাজার সেকশনে ১১ হাজার ৪৯৯ কোটি টাকা ঋণ দিচ্ছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। আন্তর্জাতিক সংস্থাগুলি প্রকল্পের সম্ভাব্যতা অধ্যয়নের সাথে জড়িত ছিল। এনভায়রনমেন্টাল ম্যানেজমেন্ট প্ল্যান (EMP) অন্যান্য বিষয়ের সাথে করা হয়েছিল। এই বিস্তারিত নকশা উপর ভিত্তি করে করা হয়. জরিপ প্রতিবেদনে বলা হয়েছে, বন ও বন্যপ্রাণী সুরক্ষা, দূষণ প্রতিরোধ ও বৃক্ষরোপণকে গুরুত্ব দেওয়া হলেও বন্যা, পানি ব্যবস্থাপনা ও নদীকে গুরুত্ব দেওয়া হয়নি। ২০২০ সালের সেপ্টেম্বরে, ADB-এর কাছে স্বাধীন মনিটরের পরিবেশগত পর্যবেক্ষণ প্রতিবেদনে জীববৈচিত্র্যের ওপর জোর দেওয়া হয়েছে, কিন্তু পানি ব্যবস্থাপনার ওপর নয়।

রেলওয়ে ২০১৬ সালের মে মাসে ADB এর কাছে একটি পরিবেশগত প্রভাব মূল্যায়ন প্রতিবেদন জমা দেয়। বলা হয় যে ১০০.৮৩ কিলোমিটার রেলপথে ১৭৭টি পানিপথ রয়েছে। ১০০ মিটারের বেশি দৈর্ঘ্যের ছয়টি বড় সেতু নির্মাণ করা হবে। ১০০ বছরের বন্যার রেকর্ডকে বিবেচনায় রেখে সর্বোচ্চ পানির স্তরের জন্য এক মিটার উঁচু সেতু নির্মাণ করা হয়েছে। কালভার্টের দৈর্ঘ্যও একই পদ্ধতিতে নির্ধারিত হয়। জলবায়ু পরিবর্তনের কারণে ভবিষ্যতে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ৩০ সেন্টিমিটার বাড়লেও এই রেলপথটি ডুববে না।

কিন্তু বাস্তবতার সঙ্গে এই প্রতিবেদনের কোনো মিল নেই। রেললাইন ডুবে গেছে। ২২৪টি কালভার্ট বৃষ্টি ও পাহাড়ি প্রবাহ প্রতিরোধ করে। এই বক্তব্য প্রত্যাখ্যান করে প্রকল্প পরিচালক বলেন, ১০০ বছরের বন্যার ইতিহাসের ভিত্তিতে সেতু ও কালভার্টের দৈর্ঘ্য নির্ধারণ ও নকশা করা হয়েছে। রেলওয়ের কারণে বন্যার কোনো কারণ নেই। সাগরে একটি স্বাভাবিক উচ্চ জোয়ার আছে. রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। এ দুটি কারণে পানি নামছে না।

রেলওয়ের মহাপরিচালক বলেন, রেলপথের দুই পাশে পানির উচ্চতা সমান। যদি পানি পূর্ব থেকে পশ্চিমে অর্থাৎ সমুদ্রের দিকে প্রবাহিত হয়, তাহলে বলাই সঙ্গত হবে যে রেললাইনের বাঁধের কারণে বন্যা হয়েছে। চট্টগ্রাম শহরে রেললাইন নেই। পানিও আছে। অর্থাৎ রেলপথ ও বন্যার মধ্যে কোনো যোগাযোগ নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *