অ্যামনেস্টি দেশটিতে বিক্ষোভকারীদের বিরুদ্ধে শক্তি প্রয়োগ বন্ধের আহ্বান

0

আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল বাংলাদেশে বিক্ষোভকারীদের বিরুদ্ধে বলপ্রয়োগ বন্ধ করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক সংস্থাটি সোমবার এক বিবৃতিতে এ আহ্বান জানিয়েছে।

দক্ষিণ এশিয়ার জন্য অ্যামনেস্টির অন্তর্বর্তী আঞ্চলিক পরিচালক স্মৃতি সিং এক বিবৃতিতে বলেছেন যে বাংলাদেশে আসন্ন জাতীয় নির্বাচনের আগে আগামী মাসে আরও সহিংসতা ও অস্থিরতার ঝুঁকি রয়েছে। এটি নাগরিকদের অধিকার লঙ্ঘনের হুমকিও বাড়ায়। সে কারণে বাংলাদেশের পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা জরুরি। কর্তৃপক্ষের উচিত উত্তেজনা প্রশমন করা। শুধুমাত্র পুলিশ সমাবেশ এবং মানবাধিকার রক্ষায় প্রশিক্ষিত আইন প্রয়োগকারী সংস্থাগুলিকে বিক্ষোভ নিয়ন্ত্রণে ব্যবহার করা উচিত।

বিবৃতিতে বলা হয়েছে, একেবারে প্রয়োজন হলেই ন্যূনতম শক্তি ব্যবহার করা যেতে পারে। সমাবেশকে ছত্রভঙ্গ করার জন্য আগ্নেয়াস্ত্র এবং রাবার বুলেট ব্যবহার করা যাবে না।

মাতুয়ালে সংঘর্ষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় আহত হয়েছেন। দলের নেতা গয়েশ্বর চন্দ্র রায় ও রহিম নেওয়াজের ওপর হামলার অবিলম্বে নিরপেক্ষ তদন্ত এবং দোষীদের বিচারের আওতায় আনার আহ্বান জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

অ্যামনেস্টি বলেছে যে মানবাধিকার পরিস্থিতি নির্বাচনের আগে, সময় এবং পরে জটিল হতে পারে। কর্তৃপক্ষের উচিত প্রতিবাদকারীদের দমন করার পরিবর্তে বাকস্বাধীনতা এবং শান্তিপূর্ণ সমাবেশের অধিকার বাস্তবায়নে সমর্থন করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *