ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলও জামায়াতের সঙ্গে বৈঠক করবে

0

বাংলাদেশ সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদলও জামায়াতে ইসলামীর সঙ্গে বৈঠক করবে। ১৫ জুলাই দুপুর আড়াইটায় গুলশানে ইইউ দূতাবাসে বৈঠকে যোগ দেওয়ার জন্য তাকে আমন্ত্রণ জানানো হয়েছে।

ইইউ প্রতিনিধি দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি (জাপা) ও এবি পার্টির সঙ্গেও বৈঠক করবে। জামায়াতের নায়েবে আমির ডক্টর সৈয়দ আবদুল্লাহ মোহাম্মদ তাহের বিস্তারিত না জানিয়ে আমন্ত্রণের বিষয়টি নিশ্চিত করেছেন।

যুদ্ধাপরাধের বিচারের পর প্রায় এক শতাব্দী ধরে জনরাজনীতিতে ছিল না কোনঠাসা জামায়াত। বিচার ঠেকাতে আন্দোলন করে সহিংসতার মামলায় গ্রেফতার হয়েছেন দলটির অনেক নেতাকর্মী। এরপর ঝাটিকা মিছিলেই সীমাবদ্ধ ছিল দলের কার্যক্রম। তারপরও পুলিশ তাদের গ্রেফতার অব্যাহত রেখেছে। কূটনীতিকদের সঙ্গেও জামায়াতের কোনো দৃশ্যমান যোগাযোগ ছিল না।

কিন্তু এক দশক পর গত ১০ জুন পুলিশের অনুমতি নিয়ে রাজধানীতে সমাবেশ করে জামায়াত। গত শুক্রবার রাজধানীতে পুলিশের উপস্থিতিতে বিশাল মিছিল বের হয়। আগামী শনিবার সিলেটে সমাবেশের অনুমতি চেয়েছেন তারা। জামায়াতের কর্মসূচি পালনের সুযোগ রাজনীতিতে নতুন করে আলোচনার জন্ম দিয়েছে। যুক্তরাষ্ট্রের ভিসা নীতি ও আসন্ন নির্বাচনকে ঘিরে আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপের কারণে পরিবর্তিত পরিস্থিতিতে জামায়াত রাজনীতির মূলধারায় ফিরছে বলে ধারণা করা হচ্ছে। বিদেশিদেরও ফোন আসছে।

যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবস উপলক্ষে আগামী ২৩ জুলাই ঢাকা দূতাবাসে আয়োজিত অনুষ্ঠানেও জামায়াতকে আমন্ত্রণ জানানো হয়েছে। অন্যান্য রাজনৈতিক দলকে আমন্ত্রণ জানানো হলেও গত ১০ বছরে মার্কিন দূতাবাস থেকে জামায়াতকে আমন্ত্রণ জানানো হয়নি।

আগামী নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কিনা তা খতিয়ে দেখতে ইইউর প্রাক-নির্বাচন পর্যবেক্ষণ মিশন গত শনিবার বাংলাদেশে এসেছে। বিভিন্ন সাংবিধানিক ও সরকারি সংস্থা, সুশীল সমাজ ও গণমাধ্যমের সঙ্গে বৈঠক। রাজনৈতিক দলগুলোর সঙ্গেও আলোচনা হবে।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সিনিয়র সেক্রেটারি চেরি মার্লিন দেও মঙ্গলবার এক ই-মেইলে জামায়াতকে বৈঠকে আমন্ত্রণ জানান। এতে বলা হয়, রাজনৈতিক পরিবেশ ও নির্বাচনী কাঠামো সম্পর্কে ধারণা পেতে প্রতিনিধি দলটি সব স্টেকহোল্ডারদের সঙ্গে দেখা করবে। বৈঠকে তারা অংশ নেবেন বলে জামায়াত সূত্রে জানা গেছে।

জাপা চেয়ারম্যানের বিশেষ দূত মাশরুর মাওলা আমন্ত্রণ পাওয়ার খবর নিশ্চিত করেছেন। জামায়াতের সাবেক নেতাদের একটি দল এবি পার্টির সদস্য সচিব মজিবুর রহমান মঞ্জু জানান, তাদের দলের সিনিয়র নেতারা বৈঠকে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *