মেরিটাইম অ্যাওয়ার্ড গ্রহণ করলেন সুফী মিজানুর রহমান : উন্নত শিপ ব্রেকিং ও রিসাইক্লিংয়ে বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছে পিএইচপি

0

নৌপরিবহন খাতে বিশেষ অবদান রাখায় ‘মেরিটাইম অ্যাওয়ার্ড-২০২১’ পেল দেশের শীষস্থানীয় শিল্প প্রতিষ্ঠান পিএইচপি শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ‘বিশ্ব নৌ দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে গতকাল রাজধানীর একটি হোটেলে আয়োজিত এক অনষ্ঠানে পিএইচপি পরিবারের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান একুশে পদকপ্রাপ্ত  সুফী মোহাম্মদ মিজানুর রহমানের  হাতে এ পুরস্কার তুলে দেওয়া হয়। এ পদক পাওয়ায় বিশ্বকে তাঁক লাগিয়ে দিল পিএইচপি পরিবার। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি এ পুরস্কার তুলে দেন। গ্রীন শীপইয়াড হিসেবে দেশে এটি প্রথম অ্যাওয়ার্ড। সুফি মোহম্মদ মিজানুর রহমানের সাথে উপস্থিত ছিলেন পিএইচপি গ্রীন শিপইয়ার্ড এর ব্যবস্থাপনা পরিচালক মোহম্মদ জহিরুল ইসলাম রিংকু।

এসময় আরও উপস্থিত ছিলেন, নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি, নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মেজর (অব:) রফিকুল ইসলাম বীর উত্তম এমপি উপস্থিত ছিলেন।

নৌপরিবহন মন্ত্রণালয়ের আওতাধীন নৌপরিবহন অধিদপ্তরের আয়োজিত অনুষ্ঠানে নৌপরিবহন সেক্টরে বিশেষ অবদানের জন্য পাঁচটি ক্যাটাগরিতে পুরস্কার ও সম্মাননা প্রদান করা হয়। শিপ একুইজিশনের জন্য এস আর শিপিং লিমিটেড, গ্রীন শিপ রিসাইক্লিংয়ের জন্য পিএইচপি শিপ ব্রেকিং এন্ড রিসাইক্লিং ইন্ডাস্ট্রিজ লিমিটেড, শিপ ফেয়ারার্স এমপ্লয়মেন্টের জন্য  হক এন্ড সন্স লিমিটেড, মেরিটাইম ট্রেনিংয়ের জন্য বাংলাদেশ মেরিন একাডেমী এবং সাগরে সাহসিকতার জন্য এম ভি জাওয়াদ জাহাজের ক্যাপ্টেন নাসির উদ্দিন এবং ক্রদের এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠান শেষে আমাদের সময়কে দেয়া এক প্রতিক্রিয়ায় সুফী মিজানুর রহমান বলেন, পুরস্কার পেয়ে আমরা অভিভ‚ত, আনন্দিত, গর্বিত। এ সন্মানের জন্য বাংলাদেশ সরকার, নৌ মন্ত্রণালয় ও শিল্পমন্ত্রণালয়কে ধন্যবাদ জানাই। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে আমরা দীর্ঘদিন ধরে এ খাতে কাজ করছি। আমাদের আন্তর্জাতিক মানের শিপ ব্রেকিং ও রিসাইক্লিং দিয়ে সমস্ত পৃথিবীকে তাক লাগিয়ে দিয়েছি। এ শিল্পকে আমরা বিদেশের প্রতিষ্ঠানগুলোর মত উন্নত মানে উন্নিত করেছি। বিশ্ব দরবারে আজ আমরা মর্যাদা অর্জন করতে সক্ষম হয়েছি।

তিনি আরও বলেন, আজ আমরা যে সন্মান লাভ করলাম তাতে আমাদের দায়িত্ব আরও বেড়ে গিয়েছে। ভবিষ্যতে আমরা আমাদের দেশের মর্যাদা রক্ষায় আরও কঠোর পরিশ্রম করতে প্রস্তুত। ‘সোনার বাংলাকে’ আমরা একদিন ‘হীরার বাংলায়’ পরিণত করবো- এই আশা করি।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরীর, নৌপরিবহন অধিদপ্তরের মহাপরিচালক কমডোর এ জেড এম জালাল উদ্দিন, বাংলাদেশ ওশান গোয়িং শিপ ওনার্স এসোসিয়েশনের সভাপতি আজম জে চৌধুরী, বাংলাদেশ মেরিন একাডেমী, চট্টগ্রাম এর কমান্ড্যাযন্ট নৌ প্রকৌশলী ড. সাজিদ হোসেন এবং নৌপরিবহন অধিদপ্তরের চীফ নটিক্যোল সার্ভেয়ার ক্যাপ্টেন কে এম জসীমউদ্দিন সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *