ভারতের মহারাষ্ট্রে বাস স্ট্যান্ডের নাম ‘বাংলাদেশ’।

0

ভারতের মহারাষ্ট্রের একটি বাস স্ট্যান্ডকে রাজ্যের মীরা-ভাইন্ডার পৌরসভা নাম দিয়েছে ‘বাংলাদেশ’। শুক্রবার মহারাষ্ট্রের থানে জেলার অধীন পশ্চিম ভাইন্ডারের উত্তান চক এলাকায় একটি বাস স্ট্যান্ডের নামকরণ করা হয়েছে বাংলাদেশের নামে। আর তখন থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে ওই বাসস্ট্যান্ড।

স্থানীয় সূত্রে জানা যায়, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর নামানুসারে এলাকার আসল নাম ছিল ইন্দিরা নগর। আর ওই এলাকার ‘ইন্দিরা নগর’ বাসস্ট্যান্ডের নাম পরিবর্তন করে ‘বাংলাদেশ’ করা হয়। উপকূলীয় অঞ্চলটি অনেক জেলে এবং মাছচাষীর আবাসস্থল। আর মাছকে কেন্দ্র করে এখানে বিপুল পরিমাণ অর্থ লেনদেন হয়। এসব কাজে প্রচুর লোকবলের প্রয়োজন হয়। স্থানীয় বাসিন্দাদের মতে, পশ্চিমবঙ্গ সহ বাংলাদেশ থেকে অনেক বাংলাভাষী মানুষ এখানে কাজ এবং স্বল্পমূল্যের আবাসনের সন্ধানে বসবাস করতে আসেন। বহু বাঙালির উপস্থিতির কারণে এলাকাটিকে অনেকেই ‘বাংলাদেশ’ নামে ডাকতে শুরু করেন। ধীরে ধীরে বাঙালির সংখ্যা বাড়তে থাকায় এলাকাটি ‘বাংলাদেশ’ নামে পরিচিতি লাভ করে।

মীরা-ভাইন্দর পৌরসভা সূত্রে জানা গেছে, ওই এলাকায় বসবাসকারী মানুষের আধার কার্ড, বিদ্যুতের বিল এমনকি পৌরসভা থেকে পাওয়া সরকারি বাড়িগুলিতেও মানুষ ‘বাংলাদেশ’ শব্দ ব্যবহার করে আসছে। তাই স্বাভাবিকভাবেই পৌরসভার পক্ষ থেকে এলাকার পরিচিতি হিসেবে বাসস্ট্যান্ডটির নামকরণ করা হয়েছে ‘বাংলাদেশ’। শুক্রবার নামের ফলকটি উঠে আসে।

এদিকে এমন নাম নিয়ে বাংলাভাষীরা খুশি হলেও ক্ষুব্ধ স্থানীয় বাসিন্দারা। তারা বলছেন, এতে এলাকার পরিচিতিতে প্রভাব পড়বে।

স্থানীয় ব্যবসায়ী ধর্মেন্দ্র যাদব বলেন, গত ২৫ বছর ধরে আমরা এখানে বসবাস করছি। কিন্তু গত কয়েকদিন ধরে দেখছি এই জায়গাটিকে ‘বাংলাদেশ’ বলা হচ্ছে। এই সব সত্য নয়। এই নামটি খুব শীঘ্রই পরিবর্তন করা দরকার। ধর্মেন্দ্রর সঙ্গে সঙ্গতি রেখে নতুন নাম ‘বাংলাদেশ’ সরিয়ে পুরনো নাম ‘ইন্দিরা নগর’ রাখতে লিখিতভাবে পৌরসভায় সংগঠিতও হয়েছেন স্থানীয়রা।

এর আগে ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরে ‘বাংলাদেশ’ নামে একটি গ্রাম পাওয়া গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *