সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করল ভারতীয় সেনারা

0

সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করেছে ভারতীয় সেনা। যুদ্ধকালীন অভিযানে সিকিমে আটকে পড়া প্রায় ৩৫০০ দেশি-বিদেশি পর্যটককে রাতারাতি উদ্ধার করেছে দেশটির সেনাবাহিনী। উদ্ধার হওয়া পর্যটকদের মধ্যে ভারতের বিভিন্ন রাজ্যের পাশাপাশি বাংলাদেশ, যুক্তরাষ্ট্রসহ আরও কয়েকটি দেশের বিদেশি পর্যটক রয়েছে।

এক বিবৃতিতে ভারতীয় সেনাবাহিনী বলেছে, পর্যটকদের উদ্ধার করতে গিয়ে সেনা সদস্যদের উত্তাল নদী পার হতে হয়েছে। ধসের কারণে অনেক পর্যটক রাস্তায় তাদের গাড়িতে আটকা পড়েছিলেন, যদিও অনেককে হোটেলে ব্যারিকেড করা হয়েছিল। দীর্ঘদিন ধরে খাবার পানি না থাকায় তাদের অনেকের অবস্থা খুবই নাজুক। অনেকের শ্বাসকষ্ট হয়। উদ্ধারের পর তাদের গরম খাবার, তাঁবু ও চিকিৎসা সহায়তা দেওয়া হয়েছে।

দেশটির সেনাবাহিনী আরও জানিয়েছে, শনিবার সন্ধ্যা পর্যন্ত অস্থায়ী ক্রসিং থেকে প্রায় দুই হাজার পর্যটককে উদ্ধার করা সম্ভব হয়েছে। যত দ্রুত সম্ভব ভূমিধসের কারণে অবরুদ্ধ সড়কগুলো পুনরুদ্ধার ও সংযোগ স্থাপনের চেষ্টা চলছে। রবিবারের মধ্যে প্রাথমিক সংযোগ দেওয়া সম্ভব হবে। এরই মধ্যে পর্যটকদের উদ্ধারের কাজও অব্যাহত থাকবে। আপাতত, পর্যটকদের জন্য আরও তাঁবু স্থাপন করা হচ্ছে এবং চিকিৎসা সহায়তা পোস্ট স্থাপন করা হয়েছে। পর্যটকদের তাদের অগ্রযাত্রার জন্য রুটটি পরিষ্কার না করা পর্যন্ত সমস্ত সহায়তা প্রদান করা হবে।

গত শুক্রবার থেকে অবিরাম বৃষ্টির কারণে পাহাড়ি রাস্তায় ভূমিধসে বিপর্যস্ত ভারতের সিকিম। প্রাথমিকভাবে জানা গেছে, বিভিন্ন হোটেলে আটকে আছেন দুই হাজার পর্যটক। যদিও উদ্ধার অভিযান চলাকালে প্রকৃত সংখ্যা সাড়ে তিন হাজার বলে জানা গেছে। এরপর উদ্ধার অভিযানে যোগ দেন ভারতীয় সেনাবাহিনীর স্ট্রাইকিং লায়ন ডিভিশন, ত্রিশক্তি কর্পস এসএসবি, আইটিবিপি এবং বর্ডার রোডস অর্গানাইজেশনের সদস্যরা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *