পেঁয়াজ আমদানির প্রভাব বাজারে কম

0

আমদানি শুরু হলেও পুরোপুরি স্বাভাবিক হয়নি পেঁয়াজের বাজার। উল্টো প্রথম তিন-চার দিনে কমেছে, এখন আবার বাড়ছে। খুচরা পর্যায়ে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা কেজি। দুই দিন আগে এই রেট ছিল ৭০ থেকে ৮০ টাকা। সে অনুযায়ী পাঁচ টাকা বেড়েছে। ভারত থেকে আমদানি করা পেঁয়াজও বাজারে এসেছে। প্রতি কেজি এই পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। গতকাল শনিবার রাজধানীর কারওয়ান বাজার, তেজকুনিপাড়া ও মগবাজারে এ দামে পেঁয়াজ বিক্রি হতে দেখা গেছে।

খুচরা ব্যবসায়ীদের দাবি, বেশি দামে কেনা পেঁয়াজ এখনো বিক্রি হয়নি। তাছাড়া আমদানির অনুমতি পাওয়ার পর দুই দিন পাইকারি বাজারে দাম কমেছে। এরপর আর দাম কমেনি। তাছাড়া এখনো পর্যাপ্ত পেঁয়াজ আমদানি হয়নি। এ কারণে ধীরে ধীরে দাম কমছে।

এ বছর দেশে প্রায় ৩৪ লাখ টন পেঁয়াজ উৎপাদিত হয়েছে। কৃষকরা যাতে মৌসুমে পেঁয়াজের ভালো ও ন্যায্য দাম পায় সেজন্য সাময়িক সময়ের জন্য আমদানি বন্ধ করে কৃষি মন্ত্রণালয়। আমদানি নিষেধাজ্ঞার সুযোগ নিয়েছে মধ্যস্বত্বভোগীরা। দেড় মাস পর দাম বেড়েছে প্রায় আড়াই গুণ। পেঁয়াজের দাম অস্বাভাবিক বেড়ে যাওয়ায় ৪ জুন পেঁয়াজ আমদানির সিদ্ধান্ত নেয় সরকার। ৫ জুন থেকে আমদানি শুরু হয়েছে। কৃষি মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এ পর্যন্ত আমদানির অনুমতি দেওয়া হয়েছে ৫ লাখ ৩৩ হাজার টন। দেশে পেঁয়াজ ঢুকেছে ২১ হাজার টন।

আমদানি করা এসব পেঁয়াজ রাজধানীর বিভিন্ন বাজারে পাওয়া যাচ্ছে। বাজারে দেশি পেঁয়াজের পর্যাপ্ত সরবরাহও দেখা গেছে। অনুমতির দুই-তিন দিন পর দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা কমেছে। এখন আবার খুচরা ব্যবসায়ীদের কেজি প্রতি পাঁচ টাকা অতিরিক্ত আদায় করতে দেখা গেছে। অর্থাৎ দুই দিন আগেও বাজারে দেশি পেঁয়াজ ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হলেও এখন তা কিনতে ক্রেতাকে খরচ করতে হচ্ছে ৭৫ থেকে ৮০ টাকা। এছাড়া ভারত থেকে গড়ে ২০ টাকা দরে আনা পেঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকা কেজি দরে।

কারওয়ান বাজারের পেঁয়াজ ব্যবসায়ী খলিলুর রহমান জানান, ওই হারে ভারতীয় পেঁয়াজ বাজারে আসেনি। এখনও বেশিরভাগ দেশি পেঁয়াজ। এ কারণে ক্রমেই দাম কমছে।

তেজকুনিপাড়া এলাকার মায়ের দোয়ার দোকানের বিক্রয়কর্মী মো. হেলাল জানান, এক সপ্তাহ আগে তিনি পেঁয়াজ কিনেছিলেন। তখন পাইকারি বাজার থেকে বেশি দামে কিনতে হতো। সেই পেঁয়াজ এখনো বিক্রি হয়নি। এখন দাম কমার কারণে কিছুটা ছাড়ে বিক্রি করতে হচ্ছে তাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *