বায়ু দূষণ: দিল্লিতে স্কুল, কলেজ বন্ধ, হোম অফিস খোলা

0

ভারতের রাজধানী দিল্লিতে বায়ু দূষণের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। পরিস্থিতি মোকাবেলায় দিল্লি ও আশেপাশের এলাকায় স্কুল-কলেজসহ শিক্ষা প্রতিষ্ঠান অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে।

একই সঙ্গে ২১ নভেম্বর পর্যন্ত অফিসের ৫০ শতাংশ কর্মীদের বাড়ি থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। এ সময় পর্যন্ত সব ধরনের নির্মাণ কাজ বন্ধ থাকবে।

মঙ্গলবার রাতে দিল্লি এবং আশেপাশের অঞ্চলে কমিশন অন এয়ার ম্যানেজমেন্ট এই নির্দেশিকা জারি করেছে।

শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে সম্পূর্ণ অনলাইনে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দিল্লি, হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশের শহরগুলিতে, সরকারি অফিসে ৫০ শতাংশ কর্মীকে ২১ নভেম্বরের মধ্যে বাসা থেকে করতে বলা হয়েছে। দিল্লিতেও বেসরকারী সেক্টরে ৫০শতাংশ কর্মীকে কাজ করতে বাধ্য করা হয়েছে। সিএকিউামে এর নির্দেশনা জারি করে।

নির্দেশ অনুসারে, জরুরি পণ্য পরিবহন ছাড়া ২১ নভেম্বর পর্যন্ত কোনও ট্রাককে দিল্লিতে প্রবেশ করতে দেওয়া হবে না। পরিস্থিতি বুঝে সময়সীমা বাড়ানো হতে পারে।

নির্মাণ কাজও ২১ নভেম্বর পর্যন্ত বন্ধ থাকবে। তবে রেল, মেট্রো, বিমানবন্দর, বাস টার্মিনাল এবং সামরিক প্রকল্পের নির্মাণ অব্যাহতি দেওয়া হবে। দূষণ কমাতে, দিল্লির ৩০০ কিলোমিটারের মধ্যে ছয়টি তাপবিদ্যুৎ কেন্দ্র বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

১০ থেকে ১৫ বছরের বেশি পুরানো পেট্রোল এবং ডিজেল চালিত যানবাহন অনুমোতি দেওয়া হবে না। বিশেষ অনুমতি ছাড়া গাড়ি চালানোর জন্য চালকদের আটকের নির্দেশ দেওয়া হয়েছে। জরুরি কারণ ছাড়া ডিজেল চালিত জেনারেটর চালু করতে পারবে না। দিনে তিনবার পানি ছিটানোসহ দূষণ নিয়ন্ত্রণে বিভিন্ন ব্যবস্থা নিতে হবে। রাস্তার উপর নির্মাণ যন্ত্রপাতি রাখলে শাস্তি হবে। আবর্জনা রাখলেও একই রকম শাস্তি পাবেন।

ভারতীয় আবহাওয়া দফতরের সঙ্গে পরামর্শ করে সিএকিউাম এই নির্দেশনা জারি করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *