রাশিয়া মহাকাশে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে স্যাটেলাইট ধ্বংস করলো,ক্ষুদ্ধ যুক্তরাষ্ট্র

0

মার্কিন যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে বলেছে যে রাশিয়ার একটি অ্যান্টি-স্যাটেলাইট ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্রুদের জীবনকে বিপন্ন করেছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছে যে পরীক্ষাটি “বিপজ্জনক এবং দায়িত্বজ্ঞানহীন” ছিল।

এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক উৎক্ষেপণে রাশিয়ার নিজস্ব একটি স্যাটেলাইট উড়িয়ে দেওয়া হয় এবং সেখান থেকে উৎপন্ন বর্জ্যের কারণে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের ক্রুরা স্টেশনের ভেতরে থাকা ক্যাপসুলে অবস্থান নিতে বাধ্য হয়।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন পৃথিবীর পৃষ্ঠ থেকে ৪২০ কিলোমিটার উপরে পৃথিবীকে প্রদক্ষিণ করে।

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র নেড প্রাইস একটি ব্রিফিংয়ে বলেছেন যে “দিনের আগে, রাশিয়া তাদের একটি উপগ্রহে একটি পরীক্ষামূলক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। রাশিয়ার ক্ষেপণাস্ত্র পরীক্ষা কক্ষপথে ১৫০০ টুকরো ধ্বংসাবশেষ তৈরি করেছে যা দেখা যায়। , এটি হাজার হাজার অন্যান্য ছোট বর্জ্য তৈরি করেছে যা মহাকাশে সমস্ত দেশের স্বার্থকে ঝুঁকির মধ্যে ফেলেছে।

তবে রাশিয়ার মহাকাশ গবেষণা কেন্দ্র রাসকোসমস ঘটনাটিকে গুরুত্বের সঙ্গে নেয়নি।

সংস্থাটি টুইট করেছে যে রাশিয়ান স্যাটেলাইট ধ্বংসের পরে যে ধ্বংসাবশেষ তৈরি হয়েছে তাতে কোনও ক্ষতি হয়নি। তবে যে জায়গায় ঘটনাটি ঘটেছে তা এখনও দৃশ্যমান।

ভূপৃষ্ঠ থেকে স্যাটেলাইট ধ্বংস করার ক্ষমতা বেশ কয়েকটি দেশের রয়েছে। এর মধ্যে আমেরিকা, রাশিয়া, চীন ও ভারত অন্যতম। কিন্তু এমন ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ খুবই বিরল। কারণ এ ধরনের কর্মকাণ্ড মহাকাশে মারাত্মক দূষণ ঘটায়। ২০০৭ সালে চীন যখন তাদের একটি অকেজো আবহাওয়া উপগ্রহ ধ্বংস করেছিল, তখন সেখানে ২,০০০এরও বেশি দৃশ্যমান টুকরো ছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *