জাহাজ চলাচল শুরু, প্রথম দিনেই সেন্ট মার্টিনে গেছেন ৩১০ জন পর্যটক

0

দীর্ঘ সাড়ে ছয় মাস পর টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল শুরু হয়েছে।৩১০ জন পর্যটক নিয়ে মঙ্গলবার সকাল ৯ টায় জাহাজ কেরি ক্রুজ অ্যান্ড ডাইন প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনের উদ্দেশ্যে যাত্রা করে।

টেকনাফের দমদমিয়া জেটি হয়ে পর্যটকবাহী জাহাজটি সেন্ট মার্টিনের উদ্দেশে ছেড়ে যায়। দুপুর ১২টার দিকে পর্যটকবাহী জাহাজটি দ্বীপে পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে সাড়ে সাত মাস বিরতির পর চলতি মৌসুমে টেকনাফ-সেন্টমার্টিন ক্রুজ শিপ পরীক্ষামূলকভাবে চালুর অনুমোদন দেয় প্রশাসন। তবে ঘূর্ণিঝড়ের কারণে দ্বীপের জেটিটি বিধ্বস্ত হওয়ায় জাহাজ কর্তৃপক্ষের অনুমতি পেতে কিছুটা সময় লেগেছে।

বিষয়টি স্বীকার করে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) পারভেজ চৌধুরী জানান, পর্যটন মৌসুমের শুরুতে মঙ্গলবার সকালে ৩১০ জন যাত্রী কেরি ক্রুজ অ্যান্ড ডাইন নামের একটি ক্রুজ জাহাজে করে সেন্টমার্টিন দ্বীপের উদ্দেশে রওনা হয়। কর্তৃপক্ষের অনুমতি নিয়ে পরীক্ষামূলকভাবে জাহাজ চলাচল শুরু হয়েছে। পর্যটকদের যাতে আসা-যাওয়া নিয়ে দুশ্চিন্তা করতে না হয় সেজন্য দ্বীপের সংস্কার জেটিতে জেটি পরিচালনার ব্যবস্থা করা হয়েছে। তবে এই রুটে আরও বেশি পর্যটকবাহী জাহাজ চলাচল শুরু করবে বলে আশা করা হচ্ছে। বিশেষ করে দ্বীপের পরিবেশ রক্ষায় নজরদারি করা হচ্ছে।

সরেজমিনে দেখা যায়, দেশি-বিদেশি পর্যটকরা টিকিটের জন্য টেকনাফের দমদমিয়া কেরি ক্রুজ ও ডাইন পর্যটন জাহাজের জেটিতে ভিড় জমাচ্ছেন। এসব পর্যটকদের অনেকেই পথেঘাটের জরাজীর্ণ অবস্থা তুলে ধরে ক্ষোভ প্রকাশ করেছেন। এছাড়া টিকিট না পাওয়ায় শত শত পর্যটক দ্বীপে যেতে পারেননি।

জাহাজে বসেই গান আর আনন্দে যাত্রা শুরু করেন পর্যটকরা। ঢাকা থেকে সেন্টমার্টিন বেড়াতে এসেছেন ছাত্র প্রীতম। তিনি বলেন, করোনার কারণে তিন বছরের মধ্যে প্রথমবারের মতো প্রবাল দ্বীপ সেন্ট মার্টিন যেতে পেরে ভালো লাগছে। আমাদের দুটি গ্রুপের দলে৬৫ জন সদস্য রয়েছে। দ্বীপে চার দিনের ভ্রমণে আমরা পৌঁছে যাব নীল দিগন্তে। কিন্তু পথে টেকনাফে অনেক খারাপ রাস্তা দেখা গেছে।

টেকনাফের ট্যুরিস্ট ক্যারিয়ার ক্রুজ অ্যান্ড ডাইনের ব্যবস্থাপক শাহ আলম বলেন, সবকিছু ঠিক থাকলে দুপুর ১২টার দিকে জাহাজটি দ্বীপে পৌঁছাবে। আশা করছি অন্য বছরের তুলনায় এ বছর দ্বীপটিতে বেশি পর্যটক আসবে।

এদিকে চলতি বছরের ৩১ মার্চ টেকনাফ-সেন্টমার্টিন রুটে শেষবারের মতো পর্যটকবাহী জাহাজ চলাচল করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *