বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে ঢাকা

0

বিশ্বের অন্যতম ঘনবসতিপূর্ণ শহর ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় শীর্ষে উঠে এসেছে। মঙ্গলবার সকাল সাড়ে ৯টায় ঢাকার এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) স্কোর ছিল ১৭৫। একইসঙ্গে অস্বাস্থ্যকর শহরের তালিকায় ঢাকার পরেই রয়েছে ইন্দোনেশিয়ার জাকার্তা (১৭৩)।

সুইজারল্যান্ড ভিত্তিক এয়ার কোয়ালিটি মনিটরিং টেকনোলজি কোম্পানি আইকিউ এয়ার দূষিত বাতাস সহ শহরের এই তালিকা প্রকাশ করেছে। দৈনিক বায়ু মানের উপর ভিত্তি করে একটি একিউআই স্কোর মানুষকে একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটা পরিষ্কার বা দূষিত, এবং তারা কোনও স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে কিনা সে সম্পর্কে তথ্য দেয়।

মায়ানমারের ইয়াঙ্গুন, পাকিস্তানের লাহোর, সংযুক্ত আরব আমিরাতের দুবাই, চীনের উহান এবং বেইজিং আজ সকাল ৯টায় একিউআই স্কোর অনুসরণ করেছে।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো বলে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসাবে বিবেচিত হয়। এবং সংবেদনশীল গোষ্ঠীর জন্য, ১০১ থেকে ১৫০ স্কোর অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। ১৫১ থেকে ২০০ অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একইভাবে, ২০১ থেকে ৩০০ এর একিউআই স্কোর খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচিত হয়। এবং ৩০১ এর বেশি হলে এটি বিপর্যয় হিসাবে বিবেচিত হয়। বায়ু দূষণ মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি তৈরি করে। এটা সব বয়সের মানুষের জন্য ক্ষতিকর। তবে বায়ু দূষণ শিশু, অসুস্থ ব্যক্তি, বয়স্ক এবং গর্ভবতী নারীদের জন্য খুবই ক্ষতিকর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *