গুগল ছাড়ার পর ‘গডফাদার’ জিওফ্রে হিন্টন এআই নিয়ে ভয়ঙ্কর বার্তা দিলেন

0

গুগল ছাড়ার পর এআই ‘গডফাদার’ জিওফ্রে হিন্টন কৃত্রিম বুদ্ধিমত্তার বিপদ সম্পর্কে সতর্ক করেছিলেন। পদত্যাগপত্র জমা দেওয়ার পর এক সাক্ষাৎকারে তিনি এ সতর্কবার্তা দেন।

তিনি বলেন যে তিনি এখন কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করার জন্য অনুতপ্ত।

তিনি বলেন, “এআই চ্যাটবটের বেশ কয়েকটি দিক ‘বেশ ভীতিকর’।” এই মুহূর্তে তারা আমাদের চেয়ে স্মার্ট নয় কিন্তু খুব শীঘ্রই তারা আমাদের চেয়ে স্মার্ট হয়ে উঠবে।’

হিন্টন কৃত্রিম বুদ্ধিমত্তা যেমন chatgpty নিয়ে গবেষণা করেছেন। তিনি সেখানে ডিপ লার্নিং এবং নিউরাল নেটওয়ার্কে কাজ করেন।

একজন ব্রিটিশ-কানাডিয়ান জ্ঞানীয় মনোবিজ্ঞানী এবং কম্পিউটার বিজ্ঞানী বলেছেন যে চ্যাটবট শীঘ্রই মানুষের মস্তিষ্কের চেয়ে বেশি তথ্য ধারণ করবে।

তিনি বলেন, ‘এই মুহূর্তে আমরা দেখতে পাচ্ছি যে জিপিটি-৪ মানুষের মতো সাধারণ জ্ঞান আছে। তবে মানুষের সাথে যুক্তিতে তেমন ভালো না হলেও ধীরে ধীরে উন্নতি হচ্ছে। এর অগ্রগতির হারের পরিপ্রেক্ষিতে, আমরা আশা করি জিনিসগুলি খুব দ্রুত এগিয়ে যাবে। এটা নিয়ে আমাদের চিন্তা করতে হবে না।’

হিন্টন এআই ব্যবহারকারীদের বাজে অভিনেতাদের’ সাথে তুলনা করেছেন।

“আপনি ভাবতে পারেন পুতিনের মতো বাজে অভিনেতা’ রোবট তৈরি করতে চাইবেন – যারা তাদের নিজস্ব দল গঠন করতে পারে।

রোবটদের নিজেদের শক্তিশালী করার ক্ষমতা থাকবে, তিনি সতর্ক করেন।

তিনি বলেন, ‘আমরা বায়োলজিক্যাল সিস্টেম, আর ওরা ডিজিটাল সিস্টেম। ডিজিটাল সিস্টেমে একটি বড় পার্থক্য হল আপনি একটি জিনিসের একাধিক কপি তৈরি করতে পারেন। এই অনুলিপিগুলি নিজেদেরকে পৃথকভাবে শিখতে পারে, এবং সেই জ্ঞান নিজেদের মধ্যে তাত্ক্ষণিকভাবে ভাগ করে নিতে পারে৷ মোদ্দা কথা হল, ধরুন আপনার দলে ১০,০০০ জন লোক আছে, তাদের মধ্যে একজন যখন নতুন কিছু শিখে, তখন দলের বাকিরা স্বয়ংক্রিয়ভাবে তা শিখে যায়। এবং এইভাবে এই চ্যাটবটগুলি যে কোনও মানুষের চেয়ে অনেক বেশি জানতে সক্ষম।

ড. হিন্টন বলেন, চাকরি ছাড়ার পেছনে অন্য কারণ রয়েছে। একটি কারণ বয়স, আমার বয়স এখন ৭৫, আমার এখন অবসর নেওয়া উচিত। আরেকটি কথা, আমি গুগল সম্পর্কে ভালো কিছু বলতে চাই। আমি Google এ না থাকলে এটি আরও বিশ্বাসযোগ্য শোনাবে।

বিজ্ঞানী জোর দিয়ে বলেছেন যে তিনি যা বলছেন তা গুগলের সমালোচনা নয়, বরং তার ভাষায়, একটি সংস্থা হিসাবে গুগল “খুবই দায়ী”।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *