দুশ্চিন্তা কমাতে ঘন ঘন কফি পান করেন?

0

স্মোকড কফির স্বাদে অনেকেই মুগ্ধ। কফি যেমন স্বাদে অনন্য, তেমনি এর অন্যান্য গুণও রয়েছে। কাজে মনোযোগ দিতে এবং একাগ্রতা বাড়াতে কফির চেয়ে ভালো কিছু নেই। এ কারণে কর্মক্ষেত্রে কফি পানের প্রবণতা রয়েছে।

অনেকেই আছেন যারা দুশ্চিন্তা দূর করতে নিয়মিত কফি পান করেন।

আজকের লাইফস্টাইলে সবাই বাড়িতে, অফিসে সব জায়গায় টেনশনে থাকে। আর এই চাপ কমাতে অনেকেই কফি পান করেন। বিজ্ঞানীদের মতে, কফিতে থাকা ক্যাফেইন মস্তিষ্কের উদ্বেগ কমাতে পারে। কফি পান করলে মস্তিষ্কে অ্যাড্রেনালিন হরমোন নিঃসৃত হয়। এই হরমোন মানসিক চাপ কমাতে পারে। সুতরাং, এটা সত্য যে কফি পান করলে দুশ্চিন্তা কমে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, সঠিক পরিমাণে কফি খাওয়া হলে উপকার পাওয়া যায়। কিন্তু অতিরিক্ত কফি খাওয়া মোটেও ঠিক নয়। বিশেষজ্ঞদের মতে, সবকিছুর জন্য একটি সঠিক পরিমাপ আছে। এটি অত্যধিক গ্রহণ বিপরীতমুখী হতে পারে. একই কফি জন্য যায়. অত্যধিক কফি পান উপকারের চেয়ে বেশি ক্ষতি করে। এর মাধ্যমে উদ্বেগ বৃদ্ধির আশঙ্কা রয়েছে। অতিরিক্ত কফি খেলে শরীরে কর্টিসল হরমোনের প্রভাব বেড়ে যায়। এই হরমোন উদ্বেগ বাড়ায়।

এছাড়া অনেক সময় বেশি কফি পান করলে ঘুম আসে না। বিশেষ করে সন্ধ্যার পর কফি পান না করাই ভালো। এতে ঘুমের ব্যাঘাত ঘটে। এই কারণে, বিশেষজ্ঞরা দিনে ২ থেকে ৩ কাপের বেশি কফি পান না করার পরামর্শ দেন।

বিশেষজ্ঞরা বলছেন, দিনে ১ বা ২ বারই ব্ল্যাক কফি খাওয়া উচিত নয়। দুধ যোগ করা কফির গুণমান নষ্ট করে। এছাড়া কফিতে চিনি বা মিষ্টি মিশিয়ে খেলে এই পানীয় থেকে প্রচুর ক্যালরি শরীরে পৌঁছায়, তাহলে ওজন বাড়ার আশঙ্কা থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *