এবার ফিতরা সর্বনিম্ন ১১৫ টাকা, সর্বোচ্চ ২৬৪০ টাকা

0

এ বছর জনপ্রতি সর্বনিম্ন ফিতরা নির্ধারণ করা হয়েছে ১১৫ টাকা। আর ফিতরার সর্বোচ্চ পরিমাণ নির্ধারণ করা হয়েছে দুই হাজার ৬৪০ টাকা। আজ রোববার (২ এপ্রিল) সকাল ১১টায় ইসলামিক ফাউন্ডেশন বায়তুল মোকাররম সভাকক্ষে অনুষ্ঠিত জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন জাতীয় ফিতরা নির্ধারণ কমিটির সভাপতি ও বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি মোহাম্মদ রুহুল আমিন।

সভায় সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত হয় যে, ইসলামী শরীয়াহ মোতাবেক ময়দা, যব, কিসমিস, খেজুর, পনির ইত্যাদি যে কোন দ্রব্য দিয়ে ফিতরা দেওয়া যাবে। গম বা আটা দিয়ে ফিতরা আদায় করলে আধা সা’ বা ১ কেজি। ৬৫০ গ্রাম বা এর বাজার মূল্য ১১৫ (একশ পনের) টাকা দিতে হবে। যব দিয়ে সংগ্রহ করা হলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য হয় ৩৯৬ (তিনশত ছিয়ান্ন) টাকা, কিসমিস দিয়ে সংগ্রহ করা হলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজারমূল্য হয় ১,৬৫০ (এক) হাজার ছয়শত পঞ্চাশ) টাকা, খেজুর সহ সংগ্রহ করা হলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম বা এর বাজার মূল্য হয় ১৯৮০ (এক হাজার নয়শত আশি) টাকা এবং পনির সহ সংগ্রহ করা হলে এক সা’ বা ৩ কেজি ৩০০ গ্রাম। অথবা এর বাজার মূল্য ২,৬৪০ (দুই হাজার ছয়শত চল্লিশ) টাকা ফিতরা দিতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *