বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার ‘আক্রমনাত্মক আচরণে’র তদন্ত করছে ফিফা।

0

ফুটবল বিশ্বকাপ শেষ হয়েছে প্রায় এক মাস। বিশ্বকাপের পরপরই ক্লাব ফুটবল লিগের মহারুণ শুরু হয়। বিশ্বকাপের পর থেকেই ক্লাব দলে যোগ দিয়েছেন ফুটবলাররা। কিন্তু বিশ্বকাপ নিয়ে উন্মাদনা বা বিতর্কের অবসান হচ্ছে বলে মনে হয় না। বিশ্বকাপ চলাকালীন ‘আক্রমনাত্মক আচরণ’ করায় আর্জেন্টিনার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে যাচ্ছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এক বিবৃতিতে, ফিফা বলেছে যে অভিযোগ রয়েছে যে লিওনেল স্কালোনির অনুসারীরা বিশ্বকাপ ফাইনালের পরে উদযাপনে সীমা লঙ্ঘন করেছিল। এখন সেসব অভিযোগ খতিয়ে দেখবে ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। অভিযোগ প্রমাণিত হলে শাস্তির মুখে পড়বে আর্জেন্টিনা।

ফিফা বিশ্বাস করে যে আর্জেন্টিনা দল ‘আক্রমনাত্মক আচরণ এবং ন্যায্য খেলার নীতির লঙ্ঘন’ এবং ‘খেলোয়াড় ও কর্মকর্তাদের দুর্ব্যবহার’ সম্পর্কিত নিয়ম ভঙ্গ করেছে। এ জন্য শৃঙ্খলাবিধির ১১তম ও দ্বাদশ ধারায় তদন্ত শুরু করেছে ফিফা।

৩৬ বছর পর বিশ্বকাপ জিতে আর্জেন্টিনা দলের উদযাপনটা হয়ত উত্তাল হয়ে উঠেছে। টুর্নামেন্টের সেরা গোলরক্ষকের পুরস্কার (গোল্ডেন গ্লাভস) জেতার পরও আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ এর  অশ্লীল অঙ্গভঙ্গি করেছিলেন। এমনটা করার কারণ ব্যাখ্যা করতে গিয়ে মার্টিনেজ তখন বলেন, ‘ম্যাচ চলাকালীন ফরাসি সমর্থকদের দ্বারা আমি খুব বিরক্ত ছিলাম। আমি নীরবে মেনে নিতে পারছিলাম না।’

এছাড়া ড্রেসিংরুমে ফরাসি স্ট্রাইকার কাইলিয়ান এমবাপ্পেকে নিয়ে মজা করে আর্জেন্টিনা দল। দেশে ফিরেও এমবাপ্পেকে ধাক্কা দেওয়া বন্ধ করেননি মার্টিনেজ। ওপেন টপ বাসে মিছিলে এমবাপ্পেকে ব্যঙ্গ করেন আর্জেন্টিনা দলের এই গোলরক্ষক। ফ্রান্স ফুটবল ফেডারেশন (এফএফএফ) আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশনকে (এএফএ) এমন উদযাপনের প্রতিবাদ জানিয়ে একটি চিঠিও পাঠিয়েছে।

ফিফা শুধু আর্জেন্টিনা দলের উদযাপনই নয়, এএফএও তদন্ত করবে। মেসির দেশের বোর্ডের বিরুদ্ধে মিডিয়া ও মার্কেটিং নীতি লঙ্ঘনের অভিযোগ উঠেছে। ফিফা বিশ্বাস করে ফাইনালে এএফএ শৃঙ্খলাবিধির ৪৪ অনুচ্ছেদ লঙ্ঘন করেছে।

ক্রোয়েশিয়া ফুটবল দলও ফিফার শাস্তিমূলক ব্যবস্থার আওতায় রয়েছে। লুকা মডরিচ তৃতীয় স্থানের ম্যাচের পরে স্লোগান দিয়েছেন, যা সম্ভাব্য ‘বৈষম্য’ এবং ‘ম্যাচের শৃঙ্খলা ও নিরাপত্তার নিয়ম লঙ্ঘনের’ জন্য তদন্ত করা হচ্ছে। এছাড়া ইকুয়েডর, মেক্সিকো এবং সার্বিয়ান ফুটবল ফেডারেশনের বিরুদ্ধেও ব্যবস্থা নিয়েছে ফিফা। মেক্সিকান ফুটবল ফেডারেশন ভক্তদের আচরণবিধি ভঙ্গের জন্য ১০০.০০০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করেছে। ইকুয়েডর ফুটবল ফেডারেশনকে ২০,০০০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করা হয়েছে। এবং সার্বিয়ান ফুটবল ফেডারেশন ৫০.০০০ সুইস ফ্রাঙ্ক জরিমানা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *