স্বাগতিক অধিকার বাতিল।বালিতে বসছে না অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ

0

ইন্দোনেশিয়ার অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ আয়োজনের অধিকার কেড়ে নিয়েছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। ইসরায়েলি দলের অংশগ্রহণ নিয়ে সঙ্কটের কারণে টুর্নামেন্টের ড্র স্থগিত হওয়ার পরে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

এটি ইঙ্গিত দিচ্ছে  যে ফিফা ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের (PSSI) বিরুদ্ধে আরও নিষেধাজ্ঞার কথা বিবেচনা করতে পারে।

এদিকে, পিএসএসআই বলছে- বালি গর্ভাবস্থা ইসরায়েলি দলকে আয়োজক করতে অস্বীকার করার পরে ফিফা টুর্নামেন্টের ড্র স্থগিত করতে শক্তি প্রয়োগ করেছে।

ফিফা এক বিবৃতিতে বলেছে যে বর্তমান পরিস্থিতিতে, টুর্নামেন্টের আয়োজক ইন্দোনেশিয়ার অধিকার প্রত্যাহার করা হয়েছে। যত তাড়াতাড়ি সম্ভব নতুন আয়োজক দেশ ঘোষণা করা হবে। টুর্নামেন্টের তারিখ এখন পর্যন্ত অপরিবর্তিত রয়েছে। ইন্দোনেশিয়ার ফুটবল অ্যাসোসিয়েশনের বিরুদ্ধে সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে পরে সিদ্ধান্ত নেওয়া হবে।

ফিফার পদক্ষেপের পর, PSSI নির্বাহী সদস্য আরিয়া সিনুলিঙ্গা বলেছেন, “এটা খুবই হতাশাজনক যে ইন্দোনেশিয়া টুর্নামেন্টের আয়োজক হওয়ার অধিকার হারিয়েছে।”

বিশ্বের বৃহত্তম মুসলিম জনসংখ্যার দেশ ইন্দোনেশিয়া প্রথমবারের মতো একটি বড় ফুটবল ইভেন্টের আয়োজন করতে যাচ্ছে। টুর্নামেন্টটি ২০ মে দেশের পর্যটন শহর বালিতে ২৪ টি দেশের অংশগ্রহণে শুরু হওয়ার কথা রয়েছে এবং ১১ জুন পর্যন্ত চলবে।

ফুটবলপ্রেমী দেশটি গত বছর পূর্ব জাভায় স্টেডিয়ামের ট্র্যাজেডির চিত্র কাটিয়ে উঠতে পারবে বলে আশা ছিল।

সম্প্রতি টুর্নামেন্টে ইসরায়েলের অংশগ্রহণের বিরুদ্ধে জাকার্তায় অনেক বিক্ষোভ হয়েছে। ফিলিস্তিনি পতাকা নিয়ে রাস্তায় নেমে আসে বিক্ষোভকারীরা। মুসলিম প্রধান এই দেশে ফিলিস্তিনিদের প্রতি ব্যাপক জনসমর্থন রয়েছে।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইডোডো বলেছেন, তার সরকার টুর্নামেন্ট আয়োজনের উপায় খুঁজে বের করার চেষ্টা করছে। রাজনৈতিক ইস্যুকে খেলায় না টেনে দেশবাসীর প্রতি আহ্বান জানান তিনি।

প্রসঙ্গত, উগ্র ইহুদি রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে ইন্দোনেশিয়ার কোনো কূটনৈতিক সম্পর্ক নেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *