খারাপ আবহাওয়ার কারণে সেন্ট মার্টিনে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ

0

প্রতিকূল আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে টেকনাফ-সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রেখেছে টেকনাফ উপজেলা প্রশাসন। ফলে শনিবার সেন্ট মার্টিনে আসা হাজার হাজার পর্যটক ফিরতে পারবেন না। দ্বীপে তাদের আরও একদিন থাকতে হবে।

রোববার দুপুর ১২টার দিকে টেকনাফ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) কামরুজ্জামান জাহাজ চলাচল বন্ধের বিষয়টি জানান। তিনি বলেন, বৈরী আবহাওয়ায় সাগর উত্তাল রয়েছে। তাই দুর্ঘটনা এড়াতে টেকনাফ থেকে কোনো পর্যটকবাহী জাহাজকে সেন্টমার্টিন যেতে দেওয়া হয়নি। যেসব পর্যটক টিকিট কিনেছেন তাদের টাকা ফেরত দিতে বলা হয়েছে।

ইউএনও বলেন, দ্বীপে অবস্থানরত পর্যটকরা যাতে হয়রানির শিকার না হয় সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সতর্ক থাকতে বলা হয়েছে। এছাড়া পর্যটকদের সমুদ্র সৈকতে না নামতে নির্দেশ দেওয়া হয়েছে। আবহাওয়া স্বাভাবিক হলে আবার জাহাজ চলাচল শুরু হবে।

এদিকে রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে ভোর থেকেই টেকনাফে বৃষ্টি হচ্ছে এবং আকাশ মেঘলা। এ কারণে উপজেলা প্রশাসন জাহাজ চলাচল বন্ধের সিদ্ধান্ত নেয়।

নৌপরিবহন কর্তৃপক্ষ জানায়, বর্তমানে কক্সবাজার-টেকনাফ দমদমিয়া ঘাট থেকে প্রতিদিন ৬টি জাহাজে করে ২-৩ হাজারের বেশি পর্যটক সেন্টমার্টিন ভ্রমণ করেন।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, প্রবাল দ্বীপ সেন্ট মার্টিনে হাজার হাজার পর্যটক অবস্থান করছেন। আজ তাদের সবার ফিরে যাওয়ার কথা ছিল। কিন্তু জাহাজ চলাচল বন্ধ থাকায় আজও দ্বীপে থাকতে হচ্ছে তাদের।

তিনি বলেন, তবে দ্বীপের আবহাওয়া স্বাভাবিক রয়েছে। তবে সমুদ্র সৈকত কর্মীদের দ্বারা পর্যটকদের সমুদ্রে সাঁতার কাটতে না যাওয়ার জন্য সতর্ক করা হচ্ছে।

এ বিষয়ে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের ট্রাফিক সুপারভাইজার জহির উদ্দিন ভূঁইয়া বলেন, প্রতিকূল আবহাওয়ার কারণে দুর্ঘটনা এড়াতে এ রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ রাখা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *